মিশন-ভিশন ছাড়াই চলছে জেলা মৎস্য অফিস (পর্ব-১)

নিজস্ব প্রতিবেদক
এম. কে. রানা - বার্তা প্রধান ইনিউজ৭১
প্রকাশিত: শুক্রবার ২৮শে ফেব্রুয়ারি ২০২০ ১০:৪৬ অপরাহ্ন
মিশন-ভিশন ছাড়াই চলছে জেলা মৎস্য অফিস (পর্ব-১)

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকার “রূপকল্প-২০২১” ঘোঘণা করেছে। এ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন “একসেস টু ইনফরমেশন (এটুআই)” প্রোগ্রাম দেশব্যাপী নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। দেশের প্রায় সব সরকারি প্রতিষ্ঠান ও সংস্থার ওয়েবসাইট রয়েছে। যা ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর’ ইতোমধ্যে দেশের সব জেলা উপজেলা পর্যায়ে সরবরাহ করা হয়েছে। এ থেকে বাদ পড়েনি বরিশালও। অবশ্য বরিশালের সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে কেবলমাত্র বরিশাল জেলা প্রশাসক কার্যালয় এবং বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ওয়েবসাইট খুবই সমৃদ্ধ। এগুলো নিয়মিত হালনাগাদ (আপডেট) করা হয়। তবে অন্যান্য সরকারি প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে নিয়োগ-বদলি ছাড়া অন্য কোনও তথ্য হালনাগাদ করা হয় না। আশ্চর্যের বিষয় হচ্ছে কোন কোন দফতরের অফিস প্রধান কোনদিন তার প্রতিষ্ঠানের ওয়েব সাইটে ঢুকেও দেখেননি। এ সম্পর্কিত মতামত জানতে চাইলে কেউ কেউ বিভিন্ন অজুহাতে আপডেট না করার কথা বলেন। কেউবা আবার ফোন পাওয়ার পর স্ব স্ব ওয়েব সাইট হালনাগাদ করার চেষ্টা করছেন বা শুরু করেছেন। বরিশালের সরকারি দফতরগুলোর ওয়েব সাইট নিয়ে আমাদের ধারাবাহিক প্রতিবেদন তুলে ধরার চেষ্টা করবো। প্রথম পর্বে থাকছে বরিশাল জেলা মৎস্য অফিস।

নদীমাতৃক বাংলাদেশে মৎস্য অধিদপ্তর একটি গুরুত্বপূর্ণ দফতর। এ দফতরের কর্মকান্ড জানার উপায় নেই বরিশালে। বরিশাল জেলা মৎস্য অফিসের ওয়েব সাইটে ঢুকলে প্রথমেই হতবাক হবেন আপনি। কেননা, এখানে প্রথমেই আমাদের সম্পর্কে অপশনে গিয়ে ঢুকলে মিশন ও ভিশন নামে একটি টুলস আছে। কিন্তু সেখানে ঢুকলে কোন মিশন বা ভিশন কিছুই পাওয়া যায়না। এমনকি অফিস প্রধান কে? তাও জানা যাচ্ছেনা। শুধু তাই নয়, অর্জন, সা¤প্রতিক কর্মকান্ড, ভবিষ্যত পরিকল্পনা এসব কিছুই নেই বরিশাল জেলা মৎস্য অফিসের ওয়েবসাইটে। অথচ আমরা জানি, সারা বছর জুড়েই জেলা মৎস্য অফিসের অনেক কর্মকান্ড চলছে। অর্জনও নেহায়েত কম নয়। কিন্তু তাদের ওয়েব সাইটে ঢুকলে হতাশ হতে হবে। ওয়েব সাইটে আরেকটি টুলস্ আছে, সেবাসমূহঃ যেখানে চারটি অপশন রয়েছে, সেবার তালিকা, কী সেবা কীভাবে পাবেন, সিটিজেন চার্টার ও সেবাকুঞ্জ। এখানেও ভিজিটরকে হতাশ হতে হবে। কেননা এই চারটি অপশনের একটিতেও কোন তথ্য পাওয়া যায়নি। 

এ ব্যাপারে জানতে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ আবু সাইদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি কখনো তাদের ওয়েব সাইটে ঢুকে দেখেননি জানিয়ে বলেন, বোধ হয় আপডেট করা নাই। এক্ষেত্রে তার অফিসের কর্মকর্তাদের ঘাটতি আছে জানিয়ে তিনি বলেন, ‘যেহেতু আপনি বলেছেন, এটা আপডেট করে নিব’। অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, জেলা প্রশাসক কার্যালয়ে সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করে তিনি তার অফিসের ওয়েব সাইট আপডেট করে নিবেন।

বরিশাল জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান বলেন, প্রতি মাসের আইসিটি সভায় এগুলো বলা হয়। আমরা সব সময় সকল প্রতিষ্ঠানকে ওয়েব সাইট হালনাগাদ করতে বলা হচ্ছে। তাছাড়া কোন প্রতিষ্ঠান যদি ওয়েবসাইট হালনাগাদ করতে সমস্যায় পড়ে তাহলে আমাদের দফতর থেকে তাদেরকে সহযোগিতা করা হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের “ভিশন ২০২১” ইশতেহার প্রণয়নে মুখ্য ভূমিকা পালন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। বিশ্বজুড়ে প্রযুক্তি খাতের সম্মাজনক ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার পেয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বাংলাদেশের কোন উদ্যোগ ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটির চূড়ান্ত পর্যায়ের পুরস্কার পেল। তবে এটুআই প্রকল্প বাস্তবায়নে বরিশালের সরকারি অফিসগুলোতে কর্মকর্তাদের একরকম অনীহা থাকায় এর মূল উদ্দেশ্য ভবিষ্যতে কতটা কাজে আসবে তা বলা বাহুল্য।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব