মেলার প্রথম দিনে আয়কর আদায় প্রায় ৩২৩ কোটি ১৯ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ ১০:৪৩ পূর্বাহ্ন
মেলার প্রথম দিনে আয়কর আদায় প্রায় ৩২৩ কোটি ১৯ লাখ টাকা

রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলা  শুরু হয়। প্রথম দিনেই আয়কর আদায় হয়েছে প্রায় ৩২৩ কোটি ১৯ লাখ টাকা।বৃহস্পতিবার (১৪ নভেম্বর)  রাতে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অফিসার্স ক্লাবে শুরু হয়  'জাতীয় আয়কর মেলা ২০১৯'। প্রথম দিনেই অফিসার্স ক্লাব মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। এর মধ্যে রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন এবং নতুন ই-টিআইন নিবন্ধন করেছেন ৪ হাজার ৩৬৬ জন।দেশের আটটি বিভাগ এবং ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি জায়গায় 'জাতীয় আয়কর মেলা ২০১৯' শুরু হয়েছে একযোগে।

এনবিআর বিজ্ঞপ্তিতে  জানায়, অর্থমন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার  দুপুরে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করলেও মেলায় আয়কর আদায় কার্যক্রম শুরু হয় সকাল ৯টা থেকেই এবং কার্যক্রম শেষ হয় বিকেল ৫টায়। "মেলার প্রথম দিনে মোট আয়কর সংগ্রহ হয়েছে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা।"মেলার পরিধি গত বছরের তুলনায় বৃদ্ধি করে আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি করা হয়েছে ই-টিআইন গ্রহন,ই-পেমেন্ট, ই- ফাইলিং এবং ই- পেমেন্টের সু-ব্যবস্থা।এবারের মেলার বিশেষ আকর্ষণ হলো মোবাইল ব্যাংকিং সুবিধা। করাদাতারা রকেট,নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।
প্রথমবারের মতো আয়কর মেলার জন্য একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। ওয়েবসাইটটি হলো (WWW.aykormela.gov.bd) এই ওয়েবসাইটের মাধ্যমে বাসায় বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন।