পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা বাংলাদেশের অংশ: তুহিন মালিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১১ই আগস্ট ২০১৯ ০৬:২০ অপরাহ্ন
পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা বাংলাদেশের অংশ: তুহিন মালিক

আসাম, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ মূলত বাংলাদেশের অংশ বলে দাবি করেছেন বিশিষ্ট আইনজীবী ড. তুহিন মালিক। তিনি বলেন, ১৯৪৭ সালে দেশভাগের সময় ব্রিটিশদের কূটচালে এই রাজ্যগুলো বাংলাদেশের হাতছাড়া হয়। তুহিন মালিক বলেন, ভারতের মতো বড় দেশে এই রাজ্যগুলো তাদের ন্যায্য অধিকার পায় না। তাই এই তিনটি ভারতীয় রাজ্যকে বাংলাদেশের সঙ্গে অন্তর্ভুক্ত করে নেওয়া উচিৎ। এতে রাজ্য তিনটির অভূতপূর্ব উন্নয়ন হবে বলে আমি আশা করি।

ভারতের আসাম রাজ্যের বিজেপির বিধায়ক হোজাই শিলাদিত্য দেব ‘বাংলাদেশ সৃষ্টি ছিল বড় ভুল’ উল্লেখ করে বলেন, ‘মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে অন্তর্ভুক্ত করে নেওয়া উচিত ছিল ভারতের’। বিজেপির এই বিধায়কের এমন বিতর্কিত মন্তব্যের পরিপ্রেক্ষিতে তুহিন মালিক এসব কথা বলেন। তিনি বলেন, শিলাদিত্য দেব ইতিহাস জানেন না। কার সম্পর্কে তিনি কী বলছেন এই বিষয়ে তার কাণ্ডজ্ঞান পুরোপুরি লোপ পেয়েছে। বাংলাদেশ সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে তিনি মূলত আলোচনায় থাকতে চাইছেন। টাইমস্ অব ইন্ডিয়া থেকে শুরু করে বাংলাদেশের গণমাধ্যমও তার বক্তব্য প্রচার করেছে। তিনি মূলত এটাই চান।

‘শিলাদিত্য বাবুদের জানা উচিৎ আসাম, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ বাংলাদেশের অংশ। এখানকার ভাষা এবং সংস্কৃতির অনেক মিল রয়েছে। এই রাজ্য তিনটি বাংলাদেশের অংশ ছিল। ব্রিটিশরা কূটচাল করে রাজ্য তিনটিকে ভারতের করে দিয়েছে। কিন্তু এতে তারা অবহেলার বদলে কিছু পায়নি। ভারত এই রাজ্য তিনটির উন্নয়নে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করেনি। এখন তাদের উচিৎ বাংলাদেশের অন্তর্ভূক্ত হওয়া। এতে তাদের অভূতপূর্ব উন্নয়ন হবে’, বলেন তুহিন মালিক।

তিনি বলেন, কুড়িগ্রামের ছিটমহলের কথাই ধরুন। বাংলাদেশ অংশে অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু ভারতীয় অংশে কোন উন্নয়ন হয়নি। ভারতীয় অংশে বাংলাদেশ থেকে যারা গেছে তারা এখন আফসোস করছে। এসব খবর বিবিসি সহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসছে। তাই বাংলাদেশ সম্পর্কে মন্তব্য করার আগে এসব শিলাদিত্যদের মতো মূর্খদের কয়েকবার ভাবা উচিৎ।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব