পুরান ঢাকা থেকে রাসায়নিক পদার্থের কারখানা সরানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৪শে ফেব্রুয়ারি ২০১৯ ০১:৪৯ অপরাহ্ন
পুরান ঢাকা থেকে রাসায়নিক পদার্থের কারখানা সরানোর দাবি

পুরান ঢাকা থেকে সকল প্রকার বিপদজনক রাসায়নিক পদার্থের কারখানা, শিল্প-কারখানা, গুদাম ও দোকান দ্রুত অপসারণ করে নিরাপদ স্থানে স্থানান্তরের দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)। রোববার রাজধানীর বাংলামোটরে বিআইপির কনফারেন্স হলে আয়োজিত ‘পুরান ঢাকায় অগ্নিকাণ্ড এবং সংশ্লিষ্ট পরিকল্পনা ও উন্নয়ন ব্যবস্থাপনা সম্পর্কিত করণীয়’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। বক্তারা বলেন, পুরান ঢাকা থেকে বিপদজনক কেমিক্যাল কারখানা সরিয়ে নেবার জন্য ২০১৫ সালে বিসিক এর উদ্যোগে কেমিক্যাল পল্লী নির্মাণের প্রস্তাব এবং ২০১৭ সালে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরেকটি প্রকল্প প্রস্তাব দেয়া হয়। এছাড়া সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও বিভিন্ন সময়ে উদ্যোগ নেয়া হলে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের পক্ষ থেকে উল্লেখযোগ্য সাড়া মেলেনি। সাধারণ মানুষের নিরাপত্তা ও জনস্বার্থ কখনও কারও ইচ্ছা-অনিচ্ছার উপর জিম্মি থাকতে পারে না। এ ক্ষেত্রে সরকারের তরফ থেকে আরও বলিষ্ঠ ভূমিকা এবং কার্যকরী উদ্যোগ গ্রহণ করা দরকার ছিল বলে আমরা মনে করি।

তারা আরও বলেন, পুরান ঢাকার অগ্নিকাণ্ড কবলিত ওয়াহিদ ম্যানশন ভবনটি নির্মাণ ইমারত বিধিমালা, বিল্ডিং কোডসহ আইন-কানুন কিছুই মানা হয়নি। পুরান ঢাকার অধিকাংশ ক্ষেত্রে বাস্তবতা একই। বিভিন্ন গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ঢাকার প্রায় ৯৫ শতাংশ ভবন আগুনের প্রস্থান নেই। এছাড়া উচ্চ ঘনত্ব, সংকীর্ণ রাস্তা, দাহ্য বিল্ডিং উপকরণ, পানি এবং বৈদ্যুতিক সরবরাহ ব্যবস্থা এবং রাসায়নিক কারখানা ও দামের কারণে রাজধানীর আবাসিক এলাকায় বসবাস চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

চকবাজার অগ্নিকাণ্ডের মত মর্মান্তিক এমন ঘটনা সঠিক পরিকল্পনা কার্যকরী উন্নয়ন ব্যবস্থাপনা ও সুস্থ নজরদারিতে থাকলে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়ানো অসম্ভব উল্লেখ করে আলোচকরা বলেন, ২০১০ সালের ৩ জুন নিমতলী অগ্নিকাণ্ডে ১২৪ জনের মৃত্যু হয়। কিন্তু অত্যন্ত দুঃখজনক বিষয় হচ্ছে নিমতলীর ঘটনা থেকে আমরা কেউ শিক্ষা নেইনি। নিমতলী ঘটনার তদন্ত কমিটির সুপারিশের বাস্তবায়ন হলে নিমতলীর ঘটনার পুনরাবৃত্তি দেখতে হতো না আমাদের। এ সময় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের পক্ষ থেকে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খানের পরিচালনায় উপস্থিত ছিলেন সংগঠনটির ভাইস প্রেসিডেন্ট পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন, যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মাজহারুল ইসলাম, বোর্ড মেম্বার পরিকল্পনাবিদ মামুন চৌধুরী প্রমুখ।

ইনিউজ ৭১/এম.আর