ডিএনডি খাল দিয়ে চলাচল করবে ওয়াটার বাস :পানি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১লা ফেব্রুয়ারি ২০১৯ ০৭:০৯ অপরাহ্ন
ডিএনডি খাল দিয়ে চলাচল করবে ওয়াটার বাস :পানি প্রতিমন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি, সৈয়দ সিফাত লিংকন : পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ডিএনডি অভ্যন্তরে প্রায় ৯৪ কিলোমিটার খাল আমরা উদ্ধার ও সংস্কার করছি। এসব খাল দিয়ে ওয়াটার বাস চলাচল করবে। যেভাবে প্রকল্পের পরিকল্পনা করা হয়েছিলো ঠিক সেভাবেই কাজ হচ্ছে। শুক্রবার (১ ফেব্রুয়ারি) সকালে সিদ্ধিরগঞ্জের শিমরাইলে ডিএনডি এলাকার পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।প্রতিমন্ত্রীী বলেন, ডিএনডি এলাকাটি একটি ঘনবসতিপূর্ণ এলাকা। এই এলাকায় কাজ করতে গিয়ে বিভিন্ন রকম প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে সেনাবাহিনীর। এসব প্রতিবন্ধকতাগুলো নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। আইনি পক্রিয়ার মাধ্যমে আমরা এসব সমস্যার সমাধান করছি। এসব বিষয় নিয়ে সাধারণ মানুষের মধ্যে যাতে কোন রকম উদ্বেগ তৈরি না হয়। আমাদের লক্ষ্য সঠিক সময়ে এই প্রকল্পের কাজ শেষ করা।

ডিএনডি প্রকল্প পরিদর্শনে আসেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমও। তিনি বলেন, ডিএনডি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের ৩৭ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। জুলাই ২০২০ সালের মধ্যে প্রকল্পটি কাজ শেষ হওয়ার কথা রয়েছে। আশা করছি নির্দিষ্ট সময়ের আগেই প্রকল্পের কাজ শেষ হবে। আগামী বর্ষাকে সামনে রেখে প্রকল্পের কাজ করা হচ্ছে। ডিএনডি অভ্যন্তরে ২২ লক্ষ মানুষকে জলাবদ্ধতা থেকে রক্ষার জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে পাম্পগুলো সচল করা হবে। যাতে করে এবছর ডিএনডি অভ্যন্তরে জলাবদ্ধতা সৃষ্টি না হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন, সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্রিগেডের মহাপরিচালক ব্রি. জে. এফএম জাহিদ হোসেন, ডিএনডি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের পরিচালক লে. কর্ণেল মোহাম্মদ মাসফিকুল আলম ভূঞা, প্রকল্প কর্মকর্তা মেজর সৈয়দ মোস্তাকীম হায়দার, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল মতিন সরকার, সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক ইয়াছিন মিয়া, নাসিক প্যানেল মেয়র-২ মতিউর রহমান, নাসিক ৩নং ওয়ার্ড কাউন্সিলর শাহজালাল বাদল, নাসিক ১০ নং ওয়ার্ড কাউন্সিলর ইফতেখার আলমসহ স্থানীয় আরো অনেকে।