জিআই নিবন্ধন পেল খিরসাপাত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ২৭শে জানুয়ারী ২০১৯ ০৫:৩৯ অপরাহ্ন
জিআই নিবন্ধন পেল খিরসাপাত

দেশের তৃতীয় ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে জামদানি শাড়ি ও ইলিশের পর জিআই নিবন্ধন সনদ পেল ‘চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম’। আজ রবিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শফিকুল ইসলামের হাতে খিরসাপাত আমের জিআই সনদ তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় চাঁপাইনবাবগঞ্জের ‘ল্যাংড়া’ এবং ‘আশ্বিনা’ আমের অনুকূলেও দ্রুত নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে জিআই সনদ প্রদানের জন্য পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদপ্তরের (ডিপিডিটি) প্রতি নির্দেশনা দেন শিল্পমন্ত্রী।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, গুণগতমানের জন্য সারা বিশ্বে বাংলাদেশি আমের বিশাল বাজার রয়েছে। এ আম দিয়ে বাঙালি জাতির নিজস্ব পরিচয় বিশ্ব দরবারে তুলে ধরা সম্ভব। তিনি আম কেন্দ্রিক গবেষণা এবং কৃষিভিত্তিক শিল্পায়নে বর্তমান সরকারের সহায়তা অব্যাহত থাকবে। বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী বলেন, খিরসাপাত আম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় দেশে-বিদেশে আমটির ব্যাপক চাহিদা ও বাণিজ্যিক সম্ভাবনা তৈরি হবে। এর মাধ্যমে বাংলাদেশের আলাদা ব্র্যান্ডিংয়ের সুযোগ বাড়বে। তিনি এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সবাইকে অভিনন্দন জানান।

ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের (ডিপিডিটি) রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন ও সনদ গ্রহণকারী ড. মো. শফিকুল ইসলাম। অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/সংস্থার প্রধান এবং চাঁপাইনবাবগঞ্জ আমচাষী সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

ইনিউজ ৭১/এম.আর