চট্টগ্রামে আওয়ামী লীগের রাতে বিক্ষোভ, ছাত্র আন্দোলনের ক্ষোভ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি - চট্টগ্রাম
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ১১:৩৫ পূর্বাহ্ন
চট্টগ্রামে আওয়ামী লীগের রাতে বিক্ষোভ, ছাত্র আন্দোলনের ক্ষোভ প্রকাশ

চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানার জামালখান এলাকায় মধ্যরাতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী বিক্ষোভ করেছে। শুক্রবার দিবাগত রাত ১২টা ৪০ মিনিটের দিকে ২০ থেকে ৩০ জন তরুণ সড়কে নেমে ‘জয় বাংলা’ ও ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিতে শুরু করে। 


প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভকারীদের মধ্যে বেশ কিছুজন মোটরসাইকেলে করে উপস্থিত ছিল এবং তাদের হাতে আগ্নেয়াস্ত্রও ছিল। বিক্ষোভের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী লীগের ভেরিফাইড পেজ থেকে শেয়ার করা হয়, যেখানে উল্লেখ করা হয়, "চট্টগ্রামে জয়বাংলা স্লোগানে প্রকম্পিত রাজপথ।" এতে দলের নেতারা দাবি করেছেন, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের দমন করা সম্ভব নয়।


এদিকে, হঠাৎ করে আওয়ামী লীগের এই কর্মসূচি নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। তারা অভিযোগ করেছেন যে, পুলিশ আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে অক্ষম, যার ফলে অস্ত্র হাতে ছাত্র-জনতার ওপর হামলা চালানোর সাহস পেয়েছে আওয়ামী লীগ।


চট্টগ্রামের সমন্বয়ক মোহাম্মদ রাসেল আহমেদ ঘোষণা করেছেন যে, শনিবার (১৯ অক্টোবর) বিকেল ৩টায় জামালখানে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, "শহীদদের রক্তরঞ্জিত রাজপথে খুনি হাসিনার পুনর্বাসনের বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ।" তিনি দল-মত নির্বিশেষে সকল ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন।


গত ৫ আগস্ট এক গণ অভ্যুত্থানের মাধ্যমে শেখ হাসিনার সরকারের পতন ঘটে, এর একদিন আগে সর্বশেষ আওয়ামী লীগের কোনো প্রকাশ্যে কর্মসূচি দেখা গিয়েছিল। প্রায় আড়াই মাস পর আবারও দলটি কোনো কর্মসূচি পালন করেছে, যা রাজনৈতিক মহলে বিভিন্ন প্রশ্ন তুলে ধরছে। 


এই পরিস্থিতিতে সবার দৃষ্টি এখন জামালখানে অনুষ্ঠিতব্য বিক্ষোভ সমাবেশের দিকে, যেখানে সরকারের বিরুদ্ধে নতুন করে প্রতিবাদের সূচনা হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।