ঢাকায় বৃষ্টি,ধেয়ে আসছে ফণী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ৩রা মে ২০১৯ ১১:২৬ পূর্বাহ্ন
ঢাকায় বৃষ্টি,ধেয়ে আসছে ফণী

ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের কোনো কোনো এলাকায় বৃষ্টি হয়েছে। শুক্রবার (০৩ মে) সন্ধ্যার মধ্যে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের উপকূলীয় জেলাগুলোতে ‘ফণী’ আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। 
আর এর প্রভাবেই সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বৃষ্টি হওয়ার খবর পাওয়া যায়। সকালে কড়া রোদ থাকলেও হঠাৎ করে সাড়ে ৯টা নাগাদ আকাশ ঢেকে যায় কালো মেঘে। এরপর শুরু হয় বৃষ্টি। তবে এ বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী হয়নি। এদিকে হঠাৎ বৃষ্টিতে যেনো স্বস্তি মিলেছে গত কয়েকদিনের দাবদাহে ভোগান্তির শিকার রাজধানীবাসীর।এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলেন, ‘ফণী’র প্রভাবে বৃহস্পতিবার (০২ মে) থেকেই বৃষ্টি হচ্ছে। ঢাকার বিভিন্ন এলাকাতেও থেমে থেমে বৃষ্টি হবে। এর সঙ্গে বয়ে যাবে বাতাস। তবে দেশের উপকূলীয় এলাকায় বৃষ্টির পরিমাণ থাকবে বেশি।

রাজধানীর আকাশ হঠাৎ ডেকে যায় কালো মেঘে। ছবিটি মিরপুর এলাকা থেকে তোলা এদিকে ঘূর্ণিঝড় ‘ফণী’ এরই মধ্যে উড়িষ্যার উপকূলে আঘাত হেনেছে। এর প্রভাবে রাজ্যের পুরীসহ বিভিন্ন এলাকায় শুরু হয়েছে বৃষ্টিপাত। আর বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার। তা বেড়ে ঘণ্টায় ২০০ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে ভারতের আবহাওয়া অধিদফতর।এদিকে পশ্চিমবঙ্গ হয়ে ধীরে ধীরে ‘ফণী’ ধেয়ে আসছে বাংলাদেশের উপকূলের দিকেও। এর প্রভাবে শুক্রবার ভোর থেকে উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। সাগর উত্তাল রয়েছে, তীরে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ। আবহাওয়া অধিদফতর বলছে, বাংলাদেশের উপকূলে শুক্রবার সন্ধ্যায় আগে কিংবা পরে আঘাত হানবে ফণী। ওই সময় দেশের দক্ষিণ-পশ্চিমাংশে মাঝারি থেকে বড় আকারের ঝড় বয়ে যাবে। ঘূর্ণিঝড় ফণীর নিকটবর্তী এলাকায় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার থেকে ২০০ কিলোমিটার।