হিলিতে দাম বেড়েছে আদা ও কাঁচা মরিচের

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ১৫ই জুন ২০২৪ ০৭:৩৭ অপরাহ্ন
হিলিতে দাম বেড়েছে আদা ও কাঁচা মরিচের

আমদানি-রপ্তানি বন্ধের অজুহাতে মাত্র রাতের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরের খুচরা বাজারে আদার দাম মানভেদে বেড়েছে কেজিতে ১০০ থেকে ১২০ টাকা। আর দুই দিনের ব্যবধানে কাঁচা মরিচ কেজিতে বেড়েছে ৪০ টাকা। পণ্য দুটির দাম বাড়ায় বিপাকে পড়েছেন নিন্মআয়ের মানুষেরা। ক্রেতারা বলছে, কোরবানি ঈদের আগে মসলা পণ্যর দাম কিছুটা বাড়ে। কিন্ত এক রাতের ব্যবধানে এতো টাকা বাড়বে তা অবিশ্বাস।


শনিবার (১৫ জুন) বিকেলে হিলি বন্দরের খুচরা বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সাথে এমন তথ্য পাওয়া গেছে, গেলো শুক্রবার (১৪ জুন) প্রতিকেজি আদা ২০০ থেকে ২২০ টাকা দরে বিক্রি হয়েছে। আজ শনিবার (১৫ জুন) সেই আদা প্রতিকেজি বিক্রি হচ্ছে মানভেদে ৩০০ থেকে ৩২০ টাকা দরে। এতে করে কেজিতে ১০০ থেকে ১২০ টাকা বেড়েছে। আর দুই দিন আগে কাঁচা মরিচ মানভেদে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আজ সেই কাঁচা মরিচ ১৭০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


হিলি বাজারে আদা ও কাঁচা মরিচ কিনতে আসা মফিজুল ইসলাম বলেন, কোরবানি ঈদের সময় সব পণ্যের দাম একটু বাড়ে। কিন্তু কেজিতে ১২০ টাকা? এটা আশ্চর্যজনক বিষয়। কাঁচা মরিচের দামও বৃদ্ধি পেয়েছে। আমি দুই দিন আগে ১৪০ টাকা কেজি দরে কাঁচা মরিচ কিনেছি। আজ সেই কাঁচা মরিচ ১৮০ টাকা কেজি দরে নিলাম।


আর এক ক্রেতা সাজু মিয়া বলেন,ঈদ পরব লাগলেই পেঁয়াজ, রসুন,আদাসহ সবধরনের মসলার দাম বাড়ে। কিন্তু কোনো পণ্যের দাম একদিনের ব্যবধানে কেজিতে ১০০ টাকা বাড়েনি। মনে হচ্ছে আমার জীবনের এটাই প্রথম দেখলাম যে এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বেড়েছে ১২০ টাকা বৃদ্ধি পেয়েছে। 


শফিকুর রহমান এক ক্রেতা বলেন, গত শুক্রবার (১৪ জুন) প্রতিকেজি আদা ২০০ টাকা দরে বিক্রি হয়েছে। আর আজ বাজারে দেখি ৩০০ থেকে ৩২০ টাকা কেজি দরে আদা বিক্রি হচ্ছে। তাই বাধ্য হয়ে ৫০০ গ্রামের জায়গায় ৮০ টাকা দিয়ে ২৫০ গ্রামে আদা কিনলাম।


হিলি বাজারের কাঁচা মরিচ বিক্রেতা ফারুক হোসেন বলেন, গত শুক্রবার থেকে ঈদের ছুটির কারণে এই বন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হয়েছে। আর একদিন পর কোরবানী ঈদ তাই কৃষকেরা ক্ষেত থেকে কাঁচা মরিচ তুলছে না। একারণে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বৃদ্ধি পাচ্ছে। আমি আজ সকালে পাঁচবিবি হাট থেকে প্রতিকেজি কাঁচা মরিচ কিনেছি ১৭০ টাকা কেজি দরে কিনেছি। আর বিক্রি করছি ১৮০ টাকা কেজি দরে। এতে করে পরিবহন খরচ বাদ দিয়ে দুই থেকে তিন টাকা লাভ থাকে। এরপর আবার প্রতি মনে দুই এক কেজি নষ্ট হয়ে যায় কাঁচা মরিচ।


হিলি বাজারের আদা বিক্রেতা মঈনুল হোসেন বলেন, কি করবো ভাই! বেশি দামে বিক্রি কিনে বেশি দামে বিক্রি করছি। এতে কাস্টমার সাথে কথা বেশি বলতে এবং বিক্রি ও কম হয়। গত শুক্রবার (১৪ জুন) থেকে হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ হয়েছে। তাই হয়তো যেসব আমদানিকারকের কাছে আদা মজুদ আছে, তারা বেশি দামে বিক্রি করছেন। বৃহস্পতিবার (১৩ জুন) পাইকারি বাজারে মানভেদে ১৮০ থেকে ১৯০ টাকা কেজি দরে কিনে ২০০ টাকায় বিক্রি করেছি। আর (১৪ জুন) শুক্রবার প্রতিকেজি আদা কিনতেই হয়েছে মানভেদে ২৯০ থেকে ৩০০ টাকা দরে। তাই আজ শনিবার বিক্রি করছি ৩২০ টাকা কেজি দরে। আমদানিকারকদের কাছ থেকে পাইকারি কিনে খুচরা বিক্রি করি। যে দামে কিনি তার চেয়ে কেজিতে ৫ থেকে ১০ টাকা লাভ রেখে বিক্রি করে থাকি।