ইভিএম নিয়ে ভালো-মন্দ বলার সময় আসেনি: সিইসি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৫শে মে ২০২২ ০৯:২৭ অপরাহ্ন
ইভিএম নিয়ে ভালো-মন্দ বলার সময় আসেনি: সিইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নিয়ে ভালো-মন্দ বলার সময় এখনো আসেনি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি জানান, সব রাজনৈতিক দলকে তাদের কারিগরি টিমসহ আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন।


বুধবার (২৫ মে) দুপুরে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তিন ঘণ্টা বৈঠক শেষে তারা গণমাধ্যমকে ইভিএমের বিষয়ে সন্তোষ প্রকাশ করে জানান, এ মেশিনে ভোট কারচুপির কোনো সুযোগ নেই।


বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থায় ইভিএম ব্যবহার শুরু হয় শামসুল হুদা কমিশনের মাধ্যমে ২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে। প্রথমে তারা সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণে ব্যবহার করে প্রযুক্তি। এরপর ২০১৮ সালে নূরুল হুদা কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ছয়টি আসনে ইভিএম ব্যবহার করে। তবে বর্তমান কাজী হাবিবুল আউয়াল কমিশন ইভিএমের বিষয়ে এখনো সংশয়ে রয়েছেন।


এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ সব আসনে ইভিএমের দাবি তুললেও বিএনপির অনাস্থা প্রযুক্তিতে।


এ অবস্থায় ইভিএম নিয়ে মতবিনিময়ের আয়োজন করে নির্বাচন কমিশন। সভায় লেখক ও প্রযুক্তিবিদ ড. জাফর ইকবাল ও ড. কায়কোবাদসহ বেশ কয়েকজন প্রযুক্তিবিদ অংশ নেন। তাদের সামনে তুলে ধরা হয় ইভিএমের বিস্তারিত। পর্যবেক্ষণ করেন ইভিএম-এর কারিগরি বিভিন্ন দিক।


ড. জাফর ইকবাল বলেন, ‘ম্যানিপুলেট করার সুযোগ এখানে নেই। ম্যানিপুলেট করতে হলে যে পর্যায়ে যেতে হবে, সে পর্যায়ে যাওয়া কারো পক্ষে সম্ভব না। রাজনৈতিক দলগুলোকে বলব, আপনারা যদি আপনাদের মতো করে নতুন নির্বাচন কমিশন তৈরি করে নির্বাচন করতে পারেন, তবেও আপনারা এ মেশিনটা ব্যবহার কইরেন। এতে আপনাদের লাভ হবে।’  


তবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএম নিয়ে ভালো-মন্দ বলার সুযোগ এখনো আসেনি। স্বচ্ছতা যাচাইয়ে পর্যায়ক্রমে বিভিন্ন রাজনৈতিক দল ও তাদের কারিগরি টিমকে আমন্ত্রণ জানাবে নির্বাচন কমিশন।


সিইসি বলেন, ইভিএম নিয়ে সবার আস্থা যেন অর্জন করতে পারি সেজন্য যাদের কাছ থেকে জানা প্রয়োজন, তাদের কাছ থেকে জেনেছি, প্রয়োজনে আরও জানব। এখনই আমরা ইভিএমের ভালো ও খারাপ দিক নিয়ে কোনো কিছুই বলব না। আপনাদের আরও একটু অপেক্ষা করতে হবে।


সাবেক নির্বাচন কমিশনাররা বলছেন, প্রযুক্তিকে অস্বীকার করার উপায় নেই। এজন্য রাজনৈতিক দলগুলোর মতামত নেয়ার দায়িত্ব কমিশনকে নিতে হবে।


এ বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, আমাদের প্রযুক্তির সঙ্গে এগিয়ে যেতে হবে। প্রথমেই আমরা কিছু না বুঝেই যদি বলি যে ইভিএম ব্যবহার করা যাবে না, তবে এমন সিদ্ধান্ত ভালো হবে না।


রাজনৈতিক দলের পাশাপাশি প্রয়োজনে সাধারণ মানুষের যাচাই-বাছাইয়ের সুযোগ করে দিতেও কমিশনের প্রতি আহ্বান তাদের।