এলো বিশ্বের সবচেয়ে ছোট 'সুপারহিট' AC

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১০ই এপ্রিল ২০২২ ১০:২৪ অপরাহ্ন
এলো বিশ্বের সবচেয়ে ছোট 'সুপারহিট' AC

এদেশে গরমকাল যেন কাটতেই চায় না। আর সেই দীর্ঘ গ্রীষ্মকালের শুরু থেকেই শুরু হয়ে গিয়েছে চরম দাবদাহ (Portable Air Conditioner)। মার্চের মাঝামাঝি থেকেই বাড়তে থাকা গরম বুঝিয়ে দিয়েছে এই মরশুমে ঝোড়ো ইনিংস চলবে গ্রীষ্মকালীন অস্বস্তি ও তাপপ্রবাহের। ইতিমধ্যেই লু-সতর্কতা জারি হয়েছে বেশ কিছু রাজ্যে (Mini AC)। 


অন্যদিকে অতিমারী আবহে বর্তমানে স্কুলগুলি খুলে গেলেও অনেকেই অফিস চালাচ্ছেন বাড়ি থেকেই। এই অবস্থায় স্বাভাবিকভাবেই প্যাঁচপ্যাঁচে গরমে (Portable Air Conditioner) নাজেহাল হয়ে ল্যাপটপ বা কম্পিউটারের সামনে বসে কাজ করাটাও কঠিন। 


মধ্যবিত্তের নাগালের মধ্যে না হলেও সকলেই বাড়িতে একটু আরাম খোঁজেন এই সময়টা। এদিকে AC এর চড়া দাম দেখে পিছিয়ে আসতে হয় আমবাঙালিকে (Portable Air Conditioner)। AC কেনার খরচ থেকে শুরু করে কারেন্টের বিল, সবকিছুতেই যে সরাসরি পকেটে টান পড়ে সে নিয়ে কোনও সন্দেহ নেই।


কিন্তু জানেন কি এই উভয়সঙ্কট থেকে বাঁচতে আপনি খুব সহজেই আপনার বাড়িতে একটি মিনি AC ইনস্টল করতে পারেন। এই এয়ার কন্ডিশনারটি আকারে এতই ছোট যে আপনি সহজেই এটিকে আপনার কাজের জায়গায় ইনস্টল করতে পারেন। একটা ব্লু-টুথ স্পিকারের সাইজের এই এসি আকৃতিতে ছোট হলেও এর কার্যক্ষমতা দেখলে অবাক হবেন যে কেউ। 


 মিনি পোর্টেবল এয়ার কন্ডিশনার কি?,[object Object],এখনও পর্যন্ত আমরা সাধারণত উইন্ডো এবং স্প্লিট AC সবাইকে ব্যবহার করতে দেখেছি। এগুলি আকারে বড় হওয়ার পাশাপাশি প্রচুর বিদ্যুৎও খরচ করে। কিন্তু এখন বাজারে হাজির মিনি পোর্টেবল এয়ার কন্ডিশনার। এর সম্পর্কে জেনে নিন খুঁটিনাটি (Mini AC)। আকারে একটি ব্লুটুথ স্পিকারের সমতুল্য হওয়া সত্বেও এটির আশ্চর্যজনক কুলিং সিস্টেমের জন্য বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এই পোর্টেবল এসি মেশিন। 


এখনও পর্যন্ত আমরা সাধারণত উইন্ডো এবং স্প্লিট AC সবাইকে ব্যবহার করতে দেখেছি। এগুলি আকারে বড় হওয়ার পাশাপাশি প্রচুর বিদ্যুৎও খরচ করে। কিন্তু এখন বাজারে হাজির মিনি পোর্টেবল এয়ার কন্ডিশনার। এর সম্পর্কে জেনে নিন খুঁটিনাটি (Mini AC)। আকারে একটি ব্লুটুথ স্পিকারের সমতুল্য হওয়া সত্বেও এটির আশ্চর্যজনক কুলিং সিস্টেমের জন্য বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এই পোর্টেবল এসি মেশিন।


 Lacasa নামে একটি ই-কমার্স ওয়েবসাইট বিক্রি করছে এই মিনি পোর্টেবল এয়ার কন্ডিশনার  ((Multi-function Mini Portable Air Conditioner), যা দেখতে অত্যন্ত স্টাইলিশ। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এগুলি খুব হালকা ওজনের হয় এবং ব্যবহার করাও অত্যন্ত সহজ। 


 এই মিনি পোর্টেবল AC একটি ইউএসবি কেবলের সাথে সংযোগ করে সহজেই চালানো যায়। এছাড়াও, কম বিদ্যুৎ (,[object Object], খরচ করার পাশাপাশি এগুলি চমৎকার শীতলতা প্রদান করে। 


 দাম মাত্র ৩৯৯ টাকা:,[object Object],এই মিনি AC ব্যবহার (Mini AC) করলে আপনার মোবাইল ফোন চার্জ করার জন্য যে পরিমাণ বিদ্যুৎ খরচ হয় এক্ষেত্রেও ঠিক সেই পরিমান বিদ্যুতের প্রয়োজন হয়। এমতাবস্থায়, এই পোর্টেবল AC ব্যবহার করলে আপনার বিদ্যুতের খরচে কোনো প্রভাব পড়বে না। পাশাপাশি, আপনি খুব সহজেই এর ঠান্ডা বাতাসের সামনে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে পারবেন। 


 এই পোর্টেবল AC-র দাম মাত্র ৩৯৯ টাকা। তবে, এর সঙ্গে ডেলিভারি চার্জ যুক্ত হলে সবমিলিয়ে আপনি সহজেই ৪৫০ টাকার মধ্যে পেয়ে যাবেন এই মিনি এয়ার কন্ডিশনারটি (Mini AC)। বর্তমানে, এই মিনি AC শুধুমাত্র Lacasha-র ওয়েবসাইটে পাওয়া যায়। জেনে রাখা ভালো আপনি এটি বাজার থেকে কিনতে পারবেন না। একমাত্র এই ই-কমার্স সাইট থেকেই কেনা সম্ভব গরমকালের এই 'মিনি আরাম'।