সচেতনতার বার্তা তুলে ধরছে ইউএন'র অভিনব চিত্রশিল্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৭ই এপ্রিল ২০২১ ১২:৫৪ অপরাহ্ন
সচেতনতার বার্তা তুলে ধরছে ইউএন'র অভিনব চিত্রশিল্প



মুখে মাস্ক ব্যবহারের উপর জনসচেতনতার গুরুত্ব তুলে ধরে রং তুলিতে মাস্ক পরা একটি ছবি আঁকা হয়েছে। ছবিটিতে মাস্কের ওপর ফুটিয়ে তোলা হয়েছে করোনাভাইরাসের চিত্র। যা দিয়ে বুঝানো হয়েছে মুখে মাস্ক ব্যবহার না করলে যেকোনো মুহূর্তে আক্রমণ করবে ঘাতক করোনা। যেন একটি ছবিই হাজারো কথা বলছে। 


অর্থাৎ, একটি ছবিই যেন মহামারি করোনার ভয়াবহতা ও সুরক্ষায় সচেতনতার বার্তা তুলে ধরছে। আর সুন্দর এ ছবিটি এঁকেছেন চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ।


সানজিদা শাহনাজ ছবি আঁকার বিষয়ে গণমাধ্যমকে বলেন, ছোটবেলা থেকেই শখের বসে প্রায়ই ছবি আঁকি। এখন কাজের ব্যস্ততার জন্য আর তেমনভাবে আঁকা হয়না। করোনা মহামারিতে জনসচেতনতা তৈরি করার লক্ষ্যেই মূলত ছবিটি আঁকা। মানুষ যদি এই ছবি দেখে মাস্ক পরার অভ্যাস করে তাহলেই ছবিটি আঁকা সার্থক।


চাঁদপুর সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা জানান, কথায় আছে- যে নারী রাঁধতে জানে সে নারী চুলও বাঁধতে জানে। ইউএনও সানজিদা শুধু একজন চিত্রশিল্পীই নন, তিনি অসাধারণ বক্তব্য প্রদানকারী একজন উপস্থাপিকাও। তার দারুণ কণ্ঠস্বরের সুন্দর সাবলীল ভাষায় যেকোনো অনুষ্ঠান খুব প্রাণবন্ত হয়ে উঠে।


জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পদ হতে সানজিদা শাহনাজ চাঁদপুর সদর উপজেলার নির্বাহী অফিসার পদে গেল ২০২০ সালের ২০ ডিসেম্বর যোগদান করেন। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার সন্তান।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এ্যাপ্লাইড ম্যাথম্যাটিকসে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পর ৩৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। 


পরে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে নির্বাহী ম্যাজিট্রেট পদে যোগদান করেন। সেখান থেকে ১ ফেব্রুয়ারি ২০১৮ সাল হতে ৫ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত রাজবাড়ি সদর উপজেলার সহকারী কমিশন ভূমি (এসিল্যান্ড) পদে দায়িত্ব পালনের পর ১৯ সেপ্টেম্বর ২০১৯ হতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পদে নিযুক্ত হন। এরপর ২০২০ সালের ডিসেম্বরে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার কানিজ ফাতেমার পদে স্থলাভিষিক্ত হন।


সানজিদা শাহনাজ চাঁদপুর সদরের নির্বাহী অফিসার হিসেবে যোগদান করে মাত্র কয়েক মাসেই কর্মদক্ষতায় আপামর জনতার হৃদয়ে জায়গা করে নিয়েছেন। ত্রাণ বিতরণ, অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন, ইউনিয়নগুলোর উন্নয়ন চিত্র ঘুরে দেখাসহ নিজের দাপ্তরিক সকল কাজই দক্ষতার সঙ্গে পরিচালনা করছেন। এ বিষয়ে সচেতন মহলকেও ইউএনও সানজিদা শাহনাজের কাজে নানাভাবে প্রশংসা করতে দেখা যাচ্ছে।