কৃষি কর্মকর্তা নিয়োগে হাইকোর্টের স্থিতাবস্থা আপিলেও বহাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১২ই মার্চ ২০২০ ০৩:৫৩ অপরাহ্ন
কৃষি কর্মকর্তা নিয়োগে হাইকোর্টের স্থিতাবস্থা আপিলেও বহাল

কৃষি সম্প্রসারণ অধিদফতরের ১ হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর হাইকোর্টের দেয়া স্থিতাবস্থা বজায় রাখার আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে বৃহস্পতিবার (১২ মার্চ) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অন্যদিকে রিটকারীদের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মো. সালাহউদ্দিন দোলন।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি কৃষি সম্প্রসারণ অধিদফতরের ১ হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কোটা পদ্ধতি অনুসরণ না করার অভিযোগ নিষ্পত্তিতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অভিযোগ তদন্ত করে ফল পুনঃপ্রকাশ করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

জনপ্রশাসন ও কৃষি মন্ত্রণালয় সচিব, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে এসব রুলের জবাব দিতে বলা হয়। এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ ওই আদেশ দেন।

এর আগে ১ হাজার ৬৫০ জন উপসহকারী কৃষি কর্মকর্তার নিয়োগের জন্য ২০১৮ সালের ২৩ জানুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর লিখিত পরীক্ষার প্রকাশিত ফলাফলে ৫ হাজার ১১৪ জনকে উত্তীর্ণ দেখানো হয়। এরপর ২০১৯ সালের ১৮ ডিসেম্বর থেকে চলতি বছরের জানুয়ারী পর্যন্ত মৌখিক পরীক্ষা নেয়া হয়। এই পরীক্ষা শেষে ১ হাজার ৬৫০ জনকে চূড়ান্ত করে গত ১৭ জানুয়ারি ফল প্রকাশ করা হয়।

এরপর চাকরিপ্রার্থীরা ওই ফল প্রকাশে কোটা পদ্ধতি অনুসরণ করা হয়নি মর্মে অভিযোগ এনে কৃষি সচিব ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের কাছে আবেদন করেন। আবেদনে অভিযোগ অনুসন্ধান করে পুনরায় ফল প্রকাশের দাবি জানানো হয়। কিন্তু কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেয়ায় মো. রাশেদুল ইসলামসহ ৩৩ জন চাকরিপ্রার্থী হাইকোর্টে রিট দায়ের করেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব