গ্যাস সিলিন্ডারে খুচরা মূল্য উল্লেখ করতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৭ই জানুয়ারী ২০২০ ০৩:৩৪ অপরাহ্ন
গ্যাস সিলিন্ডারে খুচরা মূল্য উল্লেখ করতে আইনি নোটিশ

গৃহস্থালিসহ হোটেল-রেস্তোরাঁয় ব্যবহৃত তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য কেন উল্লেখ করা হবে না, তা জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়েছে। 

জ্বালানি সচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানকে আগামী সাত দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিঙ্কন এ নোটিশ পাঠান।

অ্যাডভোকেট মনিরুজ্জামান জানান, সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লেখা না থাকায় আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে যখন তখন এর দাম বাড়াচ্ছে বেসরকারি কোম্পানিগুলো।

তিনি বলেন, ক্ষেত্রবিশেষে দেখা যায় আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির আগেই হয়তো স্থানীয় কোম্পানিগুলো এসব গ্যাস আমদানি করেছিল। আর এখন সুযোগ পেয়ে অতিরিক্ত মুনাফা পেতে দাম বাড়িয়ে দিচ্ছে। ফলে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থা না থাকায় বিপাকে পড়তে হচ্ছে গ্রাহককে

তিনি আরও বলেন, সিলিন্ডারের গায়ে সর্বোচ্চ খুচরা মূল্য লেখা থাকলে ভোক্তাকে অতিরিক্ত টাকা গুনতে হবে না। আর আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণ দেখিয়ে অসাধু ব্যবসায়ীরাও যখন তখন দাম বাড়িয়ে অসৎ উপায়ে লাভবান হতে পারবেন না।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব