আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০১৯ ০৯:৫৬ অপরাহ্ন
আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যার ঘটনায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে হাইকোর্টে। একইসঙ্গে এ ঘটনা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিটির গঠন ও আবরারের পরিবারের নিরাপত্তা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। রোববার (১৩ অক্টোবর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী শাহীন বাবু। আবেদনের পক্ষে শুনানি করবেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ কে এম ফয়েজ।

রিটে বুয়েট কর্তৃপক্ষ, স্বরাষ্ট্র সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, ইউজিসি, ডিএমপি কমিশনার, চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। আবেদনের বিষয়টি নিশ্চিত করে সারাবাংলাকে এ কে এম ফয়েজ বলেন, ‘বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় তার পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ১০ কোটি টাকা দেওয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।’

‘এই ক্ষতিপূরণের পুরো টাকা বুয়েটকে দিতে হবে। এছাড়াও রিটে আবরারের মৃত্যুর ঘটনায় বুয়েট কর্তৃপক্ষের ব্যার্থতাকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই রিটের আদেশ হলে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের স্বীকার শিক্ষার্থীদের জন্যও ক্ষতিপূরণ আদায় করতে পারবো’, যোগ করেন এ আইনজীবী। আগামীকাল সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব