সুপ্রিম কোর্টের নির্দেশ বাবরি মসজিদের জমি হিন্দু সম্প্রদায়কে বুঝিয়ে দেয়ার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৯ই নভেম্বর ২০১৯ ১২:১৮ অপরাহ্ন
 সুপ্রিম কোর্টের নির্দেশ বাবরি মসজিদের জমি হিন্দু সম্প্রদায়কে বুঝিয়ে দেয়ার

বাবরি মসজিদের জমি হিন্দু সম্প্রদায়কে বুঝিয়ে দেয়ার নির্দেশ  দিল ভারতের সুপ্রিম কোর্ট। সেই সাথে মসজিদের জন্য আলাদা জমি বরাদ্দের নির্দেশ দিল আদালত।

শনিবার সকাল সাড়ে দশটায় সুপ্রিম কোর্টে শুরু হয় অযোধ্যা মামলার রায়। রায় দান করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চে রয়েছেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস আব্দুল নাজির। এরআগে সর্বাসম্মতিক্রমে শিয়া ওয়াকফ বোর্ডের আর্জি খারিজ করে আদালত। রায়কে ঘিরে বিভিন্ন রাজ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অযোধ্যাসহ উত্তর প্রদশের সব জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। উত্তর প্রদেশে মোতায়ন করা হয়েছে অতিরিক্ত ১২ হাজার নিরাপত্তারক্ষী।

মুসলিম ও হিন্দু উভয় সম্প্রদায়ের নেতারা ঘোষণা দিয়েছেন, সুপ্রিম কোর্টের রায় তারা মেনে নেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা শান্তি বজায় রাখার জন্য সবাইকে আহ্বান জানিয়েছেন।

ষোড়শ শতকে নির্মিত ঐতিহাসিক বাবরি মসজিদ ১৯৯২ সালে ভেঙে ফেলে উগ্রবাদী হিন্দুরা।  তাদের দাবি, সেখানে রামমন্দির ছিল।  ২০১০ সালে এলাহাবাদ আদালত, বাবরি মসজিদের জায়গা বিবাদমান পক্ষগুলোকে সমানভাগে ভাগ করে দেয়ার রায় দেয়।  তবে সেই রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে জমা পড়ে ১৪টি আবেদন।  

ইনিউজ৭১/জিয়া