কাশ্মীর: ‘তাড়িয়ে’ দেওয়া হল গুলাম নবীকে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৮ই আগস্ট ২০১৯ ০৪:৪৭ অপরাহ্ন
কাশ্মীর: ‘তাড়িয়ে’ দেওয়া হল গুলাম নবীকে

কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা গুলাম নবী আজাদকে কাশ্মীরে ‘ঢুকতে দেয়নি’ সেখানকার প্রশাসন। তাকে শ্রীনগর বিমানবন্দরে আটকে দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে।কাশ্মীর ভিত্তিক ইংরেজি দৈনিক নর্থলাইন্স  জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলেই গুলাম নবীকে অন্য বিমানে ফেরত পাঠানো হচ্ছে। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে দেশটির অধীনে থাকা জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পর সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে যাচ্ছিলেন প্রবীণ এই রাজনীতিবিদ।

বিমানবন্দরে দাঁড়িয়ে তিনি অভিযোগ করেন, তাকে বিকেলের ফ্লাইটে জোর করে উঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। কাশ্মীরে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। অলিগলির দখল নিয়েছেন সেনাবাহিনীর সদস্যরা। স্থানীয় নেতারা আছেন ধরপাকড়ের ভেতর।

এদিন চেন্নাইয়ে প্রয়াত করুণানিধির স্মরণসভায় যোগ দিতে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর কোনো খবর পাচ্ছেন না তিনি। তাকে নিয়ে উদ্বেগ প্রকাশ করে মমতা বলেন, ‘আমরা তার অবস্থান সম্পর্কে কিছুই জানি না, আমরা সত্যিই উদ্বিগ্ন। এই পরিস্থিতির বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে।’

ইনিউজ ৭১/টি.টি. রাকিব