ইরানে ইসরাইলি সামরিক হামলার ঘটনায় দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানিয়েছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৬:৪২ অপরাহ্ন
ইরানে ইসরাইলি সামরিক হামলার ঘটনায় দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানিয়েছে বাংলাদেশ

বাংলাদেশ ইরানের ওপর সাম্প্রতিক ইসরাইলি সামরিক হামলার ঘটনায় দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এই ধরনের হামলাগুলো ইরানের সার্বভৌমত্ব এবং জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের চরম উদাহরণ।


রোববার (২৭ অক্টোবর) প্রকাশিত ওই বিবৃতিতে বাংলাদেশ আঞ্চলিক এবং বৈশ্বিক স্টেকহোল্ডারদের সংযমের অনুশীলন করতে এবং উত্তেজনা প্রতিরোধে তাদের প্রভাব কাজে লাগানোর আহ্বান জানিয়েছে। বাংলাদেশের মতে, এই ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড ইতিমধ্যে ভঙ্গুর অঞ্চলে আরও অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এবং এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য সুদূরপ্রসারী পরিণতি ডেকে আনতে পারে।


বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলেছে, মধ্যপ্রাচ্যে এবং তার বাইরেও স্থিতিশীলতা বজায় রাখতে আন্তর্জাতিক নিয়ম, সংলাপ ও সার্বভৌমত্বের প্রতি প্রতিশ্রুতি অপরিহার্য। কূটনীতি এবং পারস্পরিক শ্রদ্ধা স্থায়ী শান্তির একমাত্র কার্যকর পথ হিসেবে বিবেচিত।


এর আগে শনিবার (২৬ অক্টোবর) ভোরে ইসরাইল ইরানে বিমান হামলা চালায়, যাতে চারজন ইরানি সেনা প্রাণ হারান। নিহতরা ইরানের সামরিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় কর্মরত ছিলেন। বাংলাদেশ এ ঘটনার নিন্দা করে পরিস্থিতি আরও উত্তেজনাপূর্ণ হওয়া থেকে রোধের জন্য আন্তর্জাতিক সমাজের ঐক্যবদ্ধ প্রচেষ্টার আহ্বান জানিয়েছে। 


বাংলাদেশের এই অবস্থান আন্তর্জাতিক ক্ষেত্রে শান্তি ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।