২৫২ এসআইয়ের অব্যাহতি: শৃঙ্খলার অভাবই মূল কারণ, জানান স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৩:২৯ অপরাহ্ন
২৫২ এসআইয়ের অব্যাহতি: শৃঙ্খলার অভাবই মূল কারণ, জানান স্বরাষ্ট্র উপদেষ্টা

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমির ২৫২ জন প্রশিক্ষণার্থী উপ-পরিদর্শক (এসআই) শৃঙ্খলাভঙ্গের অভিযোগে অব্যাহতি পেয়েছেন। স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি নিশ্চিত করেন যে, এই সিদ্ধান্তের পেছনে রাজনৈতিক কিংবা অন্য কোনো উদ্দেশ্য নেই, বরং এটি একাডেমির শৃঙ্খলার বিষয়।


বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষেত্রে শৃঙ্খলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে কোনো ধরনের ছাড় দেওয়ার সুযোগ নেই।” সাংবাদিকরা জানতে চান, কীভাবে শৃঙ্খলাভঙ্গ হয়েছে, এর উত্তরে তিনি বলেন, “এ বিষয়ে বিস্তারিত তথ্য একাডেমি থেকে জানা যাবে, কারণ শৃঙ্খলাভঙ্গের সংজ্ঞা অনেক বিস্তৃত।” 


এদিকে, অব্যাহতি পাওয়া এসআইদের সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হলে তিনি জানান, “আমরা নতুন বিজ্ঞপ্তি জারি করেছি এসআই নিয়োগের জন্য। এতে শূন্যপদ পূরণের ব্যবস্থা করা হবে।” ২০২৩ সালের ১১ নভেম্বর ক্যাডেটদের প্রশিক্ষণ শুরু হয়, যা আগামী ৪ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল। 


অব্যাহতির বিষয়টি পুলিশ বাহিনীর অভ্যন্তরীণ শৃঙ্খলার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। এ ঘটনার ফলে প্রশিক্ষণার্থীদের মধ্যে শৃঙ্খলা ও কর্তব্যের প্রতি দায়বদ্ধতার গুরুত্ব আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। 


পুলিশ একাডেমি কর্তৃপক্ষ এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য সচেষ্ট রয়েছে এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়ানোর জন্য আরও কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেছেন তারা। 


শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে পুলিশের এই কঠোর অবস্থান প্রশংসা পাচ্ছে বিভিন্ন মহলে। সরকারের পক্ষ থেকে পুলিশ বাহিনীকে আধুনিক ও দায়িত্বশীল করতে প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।