টিসিবির জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনতে চূড়ান্ত সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৮:৪৪ অপরাহ্ন
টিসিবির জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কিনতে চূড়ান্ত সিদ্ধান্ত

দেশের বাজারে সাশ্রয়ী দামে সয়াবিন তেলের সরবরাহ বাড়াতে সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর জন্য ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে সয়াবিন তেল সরবরাহের কাজটি পেয়েছে সিটি গ্রুপের প্রতিষ্ঠান সিটি এডিবল ওয়েল লিমিটেড।


রোববার (২০ অক্টোবর) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এই প্রস্তাব অনুমোদন পায়। অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে মোট ৮৭ কোটি টাকার প্রায় ১৫৭ টাকা ৯০ পয়সা দরে প্রতি লিটার তেল কেনার সিদ্ধান্ত হয়।


এটি উল্লেখযোগ্য যে, সরকারের আগের সয়াবিন তেল ক্রয় সিদ্ধান্ত ২৯ জুন আওয়ামী লীগ সরকারের সময়ে নেওয়া হয়েছিল, যেখানে ২ কোটি ২০ লাখ লিটার তেল ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছিল। তখন প্রতি লিটারের দাম ছিল ৭ টাকা ৪২ পয়সা কম।


সর্বশেষ বৈঠকে আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। চীন, মরক্কো এবং সৌদি আরব থেকে দেড় লাখ টন সার আমদানি করার প্রস্তাবও অনুমোদন করা হয়েছে। এই সারগুলোর মধ্যে ৮০ হাজার টন ডিএপি সার এবং ৩০ হাজার টন ইউরিয়া সার অন্তর্ভুক্ত রয়েছে। মোট ব্যয় হবে ১ হাজার ২ কোটি টাকা।


চীনে ডিএপি সার আমদানিতে মোট খরচ হবে ২৯৪ কোটি ৩৬ লাখ টাকা, যার প্রতি টন খরচ পড়বে ৬১৩ দশমিক ২৫ মার্কিন ডলার। মরক্কো থেকে আমদানির ক্ষেত্রে এই ব্যয় হবে ২৮৭ কোটি ২৮ লাখ টাকা, যেখানে প্রতি টন দাম হবে ৫৯৮ দশমিক ৫০ ডলার। সৌদি আরব থেকে ডিএপি সার আমদানির জন্য ব্যয় হবে ২৯০ কোটি ৮৮ লাখ টাকা, এবং ইউরিয়া সার আমদানিতে প্রতি টন ৩৫৯ দশমিক ৩৩ মার্কিন ডলারে মোট ব্যয় হবে ১২৯ কোটি ৩৬ লাখ টাকা।


এই সিদ্ধান্তগুলো দেশের খাদ্য ও কৃষি নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে। সরকার আশা করে, বাজারে তেলের দাম স্থিতিশীল করতে এবং কৃষি উৎপাদন বাড়াতে এই উদ্যোগগুলো সহায়ক হবে।