সিরাজগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিশাল শিক্ষক সমাবেশ ও

নিজস্ব প্রতিবেদক
পারভেজ সরকার, জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৯:৫৬ অপরাহ্ন
সিরাজগঞ্জে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিশাল শিক্ষক সমাবেশ ও

বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এক বিশাল শিক্ষক সমাবেশ ও র্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে সিরাজগঞ্জের ঐতিহ্যবাহী মুক্তির সোপানে সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত এ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলার বিভিন্ন উপজেলা ও থানা থেকে হাজার হাজার শিক্ষক কর্মচারী সমাবেশে অংশগ্রহণ করেন, বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে।


সমাবেশে বাংলাদেশ জামায়াতে ইসলামের সহকারী সেক্রেটারী জেনারেল আলহাজ্ব মাওলানা রফিকুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তাঁর বক্তৃতায় শিক্ষকদের সকল যৌক্তিক দাবির প্রতি সমর্থন প্রকাশ করে বলেন, “এক দেশে দ্বিমুখি শিক্ষানীতি চলতে পারে না। সরকারি স্কুল ও কলেজের শিক্ষকরা যেসব সুবিধা পান, বেসরকারি শিক্ষকেরা তা থেকে বঞ্চিত।”


তিনি বর্তমান অন্তর্বর্তী সরকারের নিকট শিক্ষকদের জন্য আলাদা পে কমিশন গঠন ও জরুরি ভিত্তিতে পে স্কেল প্রদান করার জোর দাবি জানান। মাওলানা রফিকুল বলেন, “বিগত সরকারের সময় যারা পদোন্নতি ও টাইমস্কেল থেকে বঞ্চিত হয়েছেন, তাঁদের পুনর্বহাল করা উচিত।” তিনি আরও উল্লেখ করেন, “শিক্ষক সমাজের জন্য সকল যৌক্তিক দাবির বাস্তবায়নে প্রয়োজনে ঢাকায় মহাসমাবেশের আয়োজন করা হবে।”


সমাবেশে অন্য বক্তারা বলেন, “বাংলাদেশে হাজার হাজার প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ হলেও একটি ইবতেদায়ী মাদ্রাসাও সরকারীকরণ হয়নি। অথচ সরকারী বিদ্যালয়ে ছাত্রদের জন্য উপবৃত্তি ও ফিডিং এর ব্যবস্থা রয়েছে, কিন্তু এবতেদায়ী মাদ্রাসার ছাত্রদের ক্ষেত্রে এ ধরনের কোনো সহায়তা নেই।” বক্তারা এই বৈষম্য দূর করার দাবি জানান।


সমাবেশে বক্তারা সরকারের কাছে ৯ দফা প্রস্তাবনা তুলে ধরেন এবং তা অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান। তারা শিক্ষকদের অবহেলিত অবস্থার অবসান ঘটানোর জন্য সরকারকে দৃঢ় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।


এ ধরনের সমাবেশ শিক্ষকদের মধ্যে একতা এবং আন্দোলনের শক্তি বৃদ্ধি করবে, এ আশা প্রকাশ করে বক্তারা বলেন, শিক্ষকদের সঠিক দাবি আদায়ে সকলকে একত্রিত হওয়ার প্রয়োজন রয়েছে।