মৌসুমি বায়ুর প্রভাবে কলাপাড়ায় বৃষ্টির ঝরনা, পায়রা বন্দরে ০৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৬:৩২ অপরাহ্ন
মৌসুমি বায়ুর প্রভাবে কলাপাড়ায় বৃষ্টির ঝরনা, পায়রা বন্দরে ০৩ নম্বর সতর্ক সংকেত

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে গতকাল থেকে পটুয়াখালীর কলাপাড়ায় থেমে থেমে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। আকাশে মেঘের আবরণ ঘনীভূত হয়ে থাকায় স্থানীয় আবহাওয়া কিছুটা অস্থির রয়েছে। বাতাসের চাপ বাড়ার পাশাপাশি কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরও কিছুটা উত্তাল হয়ে উঠেছে।


স্থানীয় মৎস্যজীবীরা সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মাছ ধরার ট্রলারগুলো ফিরিয়ে নিয়ে আলীপুর ও মহিপুর মৎস্য বন্দরে নিরাপদ আশ্রয়ে অবস্থান নিয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, উপকূলীয় অঞ্চলে ঝড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে পটুয়াখালীর পায়রা, চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলা সমুদ্রবন্দরে ০৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে।


মৎস্যজীবীদের জন্য নির্দেশনা অনুযায়ী, ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এ পরিস্থিতিতে স্থানীয়রা গৃহস্থালির কাজে কিছুটা অসুবিধার সম্মুখীন হচ্ছেন, তবে নিরাপত্তার দিক থেকে তারা যথেষ্ট সচেতন রয়েছেন। আবহাওয়া পরিবর্তনের কারণে স্থানীয় ব্যবসায়ীরাও প্রস্তুতি নিচ্ছেন, যাতে বৃষ্টির ফলে তাদের পণ্যের ক্ষতি না হয়। 


এদিকে, আগামী কয়েকদিন ধরে এই বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে। জনসাধারণকে পরিস্থিতির ওপর নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।