ভূঞাপুরে সড়ক ভেঙে যাওয়ায় মানুষের দুর্ভোগ চরমে!

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর- টাঙ্গাইল
প্রকাশিত: শনিবার ৬ই জুলাই ২০২৪ ০৬:৩১ অপরাহ্ন
ভূঞাপুরে সড়ক ভেঙে যাওয়ায় মানুষের দুর্ভোগ চরমে!

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনার পানি বৃদ্ধি পাওয়ায় লোকালয়ে প্রবেশ করতে শুরু করেছে। এর কারণে পানির তীব্রতা বেড়ে গেছে। তীব্র স্রোতে ভেঙে গেছে সড়ক।


শনিবার (৬ জুলাই) ভোরে গোবিন্দাসী-ভালকুটিয়া সড়কটি ভেঙে যায়। এতে করে ওই সড়ক দিয়ে চলাচল করা ভালকুটিয়া, স্থলকাশি, চিতুলিয়া পাড়া ও কষ্টাপাড়া এলাকার প্রায় ১০ হাজার মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করছে। ওই এলাকার মানুষজনের যাতায়াতের একমাত্র মাধ্যম ছিলো এ সড়ক।


সরেজমিনে গিয়ে দেখা যায়, সকালে বন্যার পানির চাপের কারণে সড়কের ভালকুটিয়া এলাকায় ৩০ মিটারের মতো সড়ক ভেঙে যায়। এতে করে বন্ধ হয়ে গেছে মানুষের চলাচল। পাশেই রয়েছে কোনাবাড়ি উচ্চ বিদ্যালয় ও ভালকুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। উচ্চ বিদ্যালয়ের চলমান ষান্মাসিক পরীক্ষায় অংশগ্রহণ করতে শিক্ষার্থীদেরও ভোগান্তি পোহাতে হয়েছে। বিকল্প পন্থা হিসেবে লোকজন পানি দিয়ে চলাচল করছে। ভেঙে যাওয়া অংশের পাশেই রয়েছে বিদ্যুতের তিনটি ট্রান্সফরমার। যে কোন মুহূর্তে সেগুলো ভেঙে পানিতে পড়ে যাবে। বন্ধ হয়ে যাবে বিদ্যুৎ সংযোগ। এদিকে সড়ক ভেঙে নিচু এলাকায় পানি প্রবেশ করায় প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। পানিবন্দি হয়ে পড়ছে লোকজন।


স্থানীয়রা জানান, তাদের চলাচলের রাস্তাটি ভেঙে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা। ছেলেমেয়েদের স্কুলে যেতে অনেক কষ্ট হবে। একদিকে চলাচলে কষ্ট, অন্যদিকে বাড়িতে পানি। সব মিলিয়ে দুর্ভোগের যেন শেষ নেই।


তারা আরও বলেন- প্রতি বছর বন্যার সময় এই সড়কটি ভেঙে যায়। সড়ক দিয়ে পানি প্রবেশের জন্য কালভার্ট বা অন্য কোন ব্যবস্থা থাকতো তাহলে প্রতিবছর ভাঙনের শিকার হতে হতো না।


স্থানীয় বাবু মিয়া বলেন, শনিবার সকালে নদীর পানির তীব্র স্রোতে সড়কটি ভেঙ্গে যায়। এরপর ভাঙ্গন অংশ দিয়ে  প্রবল বেগে লোকালয়ে পানি প্রবেশ করছে। এতে স্থানীয় লোকজন সহ স্কুল কলেজের শিক্ষার্থীদের চলাচলের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।


স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাদের মন্ডল জানান, গত কয়েকদিন ধরে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় এখানে প্রবল স্রোতের সৃষ্টি হয়। স্রোতের কারণে সড়কটি সকালে ভেঙে যায়। এতে স্থলকাশি, চিতুলিয়াপাড়া ও ভালকুটিয়া এলাকার লোকজনের ব্যাপক কষ্ট পোহাতে হচ্ছে। বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

 

গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান মোঃ দুলাল হোসেন চকদার বলেন- সকালে সড়ক ভেঙে যাওয়ার সাথে সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মামুনুর রশীদ বলেন- ভাঙন এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া বন্যা পরিস্থিতি মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।