কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক হয়ে উঠতে পারে: জো বাইডেন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ৫ই এপ্রিল ২০২৩ ০৩:৩৪ অপরাহ্ন
কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক হয়ে উঠতে পারে: জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিপজ্জনক হয়ে উঠতে পারে। কিন্তু এটি এখনো দেখার বাকি যে প্রযুক্তি কীভাবে সমাজকে প্রভাবিত করবে।মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি পরামর্শকদের সঙ্গে বৈঠকের শুরুতেই এ কথা বলেন বাইডেন।তিনি বলেন, প্রযুক্তি কোম্পানির দায়িত্ব বাজারে পণ্য ছাড়ার আগে এটি নিশ্চিত করা যে তা নিরাপদ।  


প্রেসিডেন্টস কাউন্সিল অব অ্যাডভাইজারস অন সায়েন্স অ্যান্ড টেকনোলজির বৈঠকের শুরুতে বাইডেন বলেন, আমার দৃষ্টিতে প্রযুক্তি কোম্পানিগুলোর একটি দায়িত্ব রয়েছে। আর তা হলো, জনগণের জন্য পণ্যটি উন্মুক্ত করার আগে তা নিরাপদ কি না, সেটি নিশ্চিত করা।


বাইডেনকে প্রশ্ন করা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তা বিপজ্জনক কি না। উত্তরে বাইডেন বলেন, এটি এখনও দেখার বাকি। কিন্তু এটি (বিপজ্জনক) হতে পারে।


বাইডেন বলেন, রোগ, জলবায়ু পরিবর্তনের মতো চ্যালেঞ্জ মোকাবিলায় কৃত্রিম বুদ্ধিমত্তা সহায়তা করতে পারে। তবে সমাজ, অর্থনীতি ও জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সম্ভাব্য কোনো ঝুঁকি রয়েছে কি না, তা প্রযুক্তি বিকাশকারীদের তুলে ধরতে হবে।  প্রেসিডেন্ট বলেন, তরুদের মানসিক স্বাস্থ্যের ওপর সোশ্যাল মিডিয়ার প্রভাব দেখায় যে, সুরক্ষা ব্যবস্থা না থাকলে নতুন প্রযুক্তি ক্ষতিকর হতে পারে।