তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১০ই মার্চ ২০২৩ ১২:১১ অপরাহ্ন
তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং

টানা তৃতীয়বারের মতো বিশ্বের দ্বিতীয় বৃহত্তর অর্থনীতির দেশ চীনের প্রেসিডেন্ট হলেন শি জিনপিং। শুক্রবার ন্যাশনাল পিপলস কংগ্রেসে চীনা আইনপ্রণেতারা সর্বসম্মতিক্রমে তাকে প্রেসিডেন্ট হিসেবে ভোট দিয়েছেন। এর মধ্যদিয়ে ১৯৪৯ সালের পর দেশটির ইতিহাসে দীর্ঘ সময় শাসন করার রেকর্ড গড়তে যাচ্ছেন শি। খবর বিবিসির।


জানা গেছে, ন্যাশনাল পিপলস কংগ্রেসে ২ হাজার ৯শ ৫২ ভোট পেয়েছেন শি জিনপিং। বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গে আইনপ্রণেতারা উঠে দাঁড়ান এবং শির পক্ষে হাততালি দেন। এরপর আনুষ্ঠানিকভাবে তাকে আরও পাঁচ বছর ক্ষমতায় থাকার অনুমতি দেয় সংসদ। এর আগে, ২০১৮ সালেও সর্বসম্মতিক্রমে জিতেছিলেন তিনি।


গণমাধ্যম সিএনএন বলছে, দ্রুতই লি কিয়াংকে চীনের প্রধানমন্ত্রী বানানো হবে। শি জিনপিংয়ের অত্যন্ত আস্থাভাজন লোক তিনি। চীনের প্রধানমন্ত্রীর অর্থনীতিসহ নানান বিষয়ে হস্তক্ষেপ ও সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। তবে গত কয়েক বছরে এসব পরিবর্তন করে ফেলেছেন প্রেসিডেন্ট শি, বর্তমানে প্রায় সব সিদ্ধান্তই তিনি নেন। 


উল্লেখ্য, চীনের প্রেসিডেন্টের পদটি মূলত আলংকারিক। মূল ক্ষমতাবান হলেন পার্টি চেয়ারম্যান ও সামরিক বাহিনীর সর্বাধিনায়ক। আর এ দুটি পদেই রয়েছেন শি। এর আগে, গতবছর ২২ অক্টোবর চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সম্মেলনে শি জিনকে দলের মূল নেতা হিসেবে নির্বাচিত করে, যা মাধ্যমে ক্ষমতায় বসা পাকাপোক্ত হয় তার।