চলতি অর্থবর্ষে ১৩ হাজার ৬০০ কোটি টাকার মদ বিক্রি !

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৫ই এপ্রিল ২০২২ ০৪:৩৭ অপরাহ্ন
চলতি অর্থবর্ষে ১৩ হাজার ৬০০ কোটি টাকার মদ বিক্রি !

চলতি অর্থবর্ষে মদ বিক্রিতে রাজ্যের রেকর্ড আয়। মোট ১৩ হাজার ৬০০ কোটি টাকা ২০২১-২২ অর্থবর্ষে আয় করল রাজ্য আবগারি দফতর। গত বছরের থেকে ১০ শতাংশ বেশি আয় হলেও কোভিডের আগের সময়ের চেয়ে ২০ শতাংশ বেশি আয় করল রাজ্য। আবগারি দফতর সূত্রে খবর, এর মুনাফার ৩ ভাগের এক ভাগ দেশী মদ থেকেই আয় করেছে রাজ্য। বিদেশ থেকে আমদানি করা দেশী মদের দাম কমানোর ফলে বিক্রি বেড়েছে ২০০%, যা কার্যত নজিরবিহীন বলেই মনে করছেন আবগারি দফতরের আধিকারিকরা। আবগারি দফতর যতটা মদ বিক্রির টার্গেট রেখেছিল, তার থেকে বেশি বাড়ল বিক্রি। সবথেকে বেশি বিক্রি হয়েছে বিদেশি মদের।


প্রসঙ্গত, এবার করোনার প্রকোপ কাটিয়ে রঙের উৎসবে মেতেছিলেন বঙ্গবাসী। গত দু’‌বছর সেই আনন্দে ভাটা পড়েছিল করোনাভাইরাসের কারণে। আর দোল উৎসবেও পাল্লা দিয়ে বিক্রি হয়েছিল মদ। এমনকী দোলের সপ্তাহে মদ বিক্রি করে রেকর্ড আয় করেছিল রাজ্য সরকার। আবগারি দফতরের হিসাব অনুযায়ী, দোলের সপ্তাহের চারদিনে বিপুল আয় বেড়েছিল।


আবগারি দফতর সূত্রে খবর, দোলের সপ্তাহে শুক্রবার ছিল দোল পূর্ণিমা এবং শনিবার হোলি। আর বৃহস্পতিবার থেকেই সুরাপ্রেমীরা সংগ্রহ করে রেখেছিলেন মদ। আর তাতেই চারদিনে ২০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল। যদিও দোলের দিন, অর্থাৎ শুক্রবার বন্ধ ছিল মদের দোকান। একদিনে ৭০ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল। গত বছরের তুলনায় এই বছর মদ বিক্রির হার অনেকটাই বেড়েছে।


উল্লেখ্য, তার আগে ২০২১ সালের দুর্গাপুজো এবং বর্ষবরণেও রাজ্যে রেকর্ড মদ বিক্রি হয়েছিল। সূত্রের খবর, বড়দিন থেকে বর্ষবরণ থেকে এখনও পর্যন্ত প্রতিদিনের হিসাবে ৭০ থেকে ৭৫ কোটি টাকার মদ বিক্রি হয়েছে গোটা রাজ্যে। পুজো ও বড়দিনের সময় গোটা রাজ্যে প্রায় ৬৫০ কোটি টাকার মদ বিক্রি হয়েছিল।