যেসব রোগ সারাবে পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০১৯ ০৩:৫৪ অপরাহ্ন
যেসব রোগ সারাবে পেঁয়াজ

পেঁয়াজ ছাড়া রান্না চিন্তায় করা যায় না। এমন কোন রান্না নেই যেখানে পেঁয়াজ ব্যবহার করা হয় না। রান্না শুরু করার আগে, কড়াইতে তেল দেয়ার পরপরই পেঁয়াজ দেয়া হয়। রান্না ছাড়াও ভর্তা, আচার এবং সালাদ হিসেবেও পেঁয়াজের কদর কম নয়।পেঁয়াজের রয়েছে বেশ কিছু স্বাস্থ্যগুণও।

বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সমাধানে পেঁয়াজ একটি অনন্য প্রাকৃতিক উপাদান। কফ, বুকে কনজেশন, পেটে ব্যথার চিকিৎসায় পেঁয়াজ ব্যবহার করা যায়। এটি অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিসেপটিক হিসেবে ভালো কাজ করে। পেঁয়াজে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরের টক্সিন দূর করে এবং বিভিন্ন রোগ প্রতিরোধে কাজ করে। বিভিন্ন রোগের চিকিৎসায় পেঁয়াজ ব্যবহারের উপায় বাতলে দিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

পেঁয়াজ আসলে কী? পেঁয়াজ আসলে কোন সবজি নয়। এটি আসলে একটি মশলা জাতীয় উদ্ভিদ।এর বৈজ্ঞানিক নাম এলিয়াম সেপা। এই বর্গের অন্যান্য উদ্ভিদের মধ্যে রয়েছে রসুন, শ্যালট, লিক, চাইব এবং চীনা পেঁয়াজ। রসুনের মতোই এর গোত্র হচ্ছে লিলি।

পেঁয়াজের ঔষধি গুণ
জ্বর
জ্বরের মাত্রা অনেক বেড়ে গেলে পেঁয়াজ দিয়ে চিকিৎসা করা যায়। একটি পেঁয়াজ কেটে এর অর্ধেক অংশ পায়ের পাতায় রাখুন। এর পর মোজা পরে ফেলুন। এভাবে সারা রাত থাকুন। এতে জ্বরের মাত্রা কমে যাবে।

রক্তপাত
কোথাও কেটে গিয়ে রক্ত ঝরতে থাকলে পেঁয়াজ কেটে লাগাতে পারেন। এর পর স্থানটিকে গজ দিয়ে বেঁধে দিন। এটি দ্রুত রক্ত পড়া বন্ধ করতে কাজ করবে এবং জীবাণুকেও মারতে সাহায্য করবে।

ঠান্ডা
একটি পেঁয়াজকে পেস্ট করুন। এতে নারকেল তেল মেশান। ঘুমানোর আগে এটি বুকে মাখতে পারেন। এতে ঠান্ডা এবং বুকের কনজেশন দূর হবে।

পেটের ব্যথায়
অনেক শিশুরই পেটে ব্যথা হয়। একটি পেঁয়াজকে ফুটান। এর পর ফুটানো পানিকে ঠান্ডা হতে দিন। এই পানি এক চামচ করে প্রতি ঘণ্টায় শিশুকে খাওয়াতে পারেন। ব্যথা চলে না যাওয়া পর্যন্ত এটি করতে পারেন।