গরমে সুস্থ থাকতে করণীয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৮ই এপ্রিল ২০১৯ ১১:১৭ পূর্বাহ্ন
গরমে সুস্থ থাকতে করণীয়

রোদের তীব্রতা বেশি থাকে বেলা ১২টা থেকে বিকাল ৩টা পর্যন্ত । জরুরি কাজ না থাকলে এ সময় বাইরে বের হবেন না। শরীরে যেন সরাসরি রোদ না লাগে তার জন্য ছাতা, চওড়া কিনারাযুক্ত টুপি কিংবা ক্যাপও ব্যবহার করতে পারেন। আর যারা মাঠে কাজ করেন তারা মাথায় মাথাল জাতীয় টুপি ব্যবহার করতে পারেন। গরমের সময় ঘাম হয়ে শরীর থেকে প্রচুর পরিষ্কার পানি বের হয়ে যায় বলে এই সময়টাতে প্রচুর পানি পান করতে হবে। অল্প পরিমান লবণ মিশিয়ে পানি পান করতে পারলে আরো ভালো। ফলের জুস খাওয়া শরীরের জন্য ভালো, তবে জুসটা যেন পরিষ্কার ও জীবাণুমুক্ত হয় সেদিকে খেয়াল রাখবেন। সাদা রঙের কাপড়, সুতির কাপড়, নরম কাপড় শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে। জিন্সের কাপড়, মোটা কাপড়, কালো ও গাড় রঙের কাপড় এড়িয়ে চলুন।

পায়ে বাতাস চলাচলের জন্য খোলামেলা জুতা, চামড়ার জুতা পরুন। সিনথেটিকের জুতা ও মোজা এড়িয়ে চলা ভাল। যে সব খাবার হজম করতে সময় বেলি লাগে, শরীরের ওপর বাড়তি চাপ ফেলে এ জাতীয় খাবার এড়িয়ে চলুন, খাবারের মেন্যু থেকে বাদ দিন তেলযুক্ত খাবার, মাংস, বিরিয়ানি, ফাস্টফুড। গরমে ফলমূল ও শাকসবজি বেশি করে খান। রান্না করে রাখা খাবার খাওয়ার আগে দেখে নিতে হবে খাবারটি নষ্ট হয়েছে কি না, পুরনো খাবর এড়িয়ে চলা ভাল। ঘড় ঠান্ডা রাখতে ফ্যানের নীচে পানি ভর্তি পাত্র রাখুন, যা ঘড়কে অনেকটা ঠান্ডা রাখবে।

শরীর ঠান্ডা রাখতে প্রত্যেকাদিন গোসল করুন, একাধিকবার শরীর ধুয়ে নিতে না পারলে অন্তত হাত, পা, মুখ ভাল করে পানি দিয়ে ধুয়ে নিন। সঙ্গে ভিজা রুমাল রাখুন , কিছুক্ষণ পর পর মুখ মুছুন। প্রচন্ড গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হতে পারেন, যার লক্ষন -মাংসপেশি ব্যথা, দুর্বল লাগা ও প্রচণ্ড পিপাসা হওয়া, দ্রুত শ্বাস-প্রশ্বাস, মাথাব্যথা, ঝিমঝিম করা, বমিভাব দেখা গেলে প্রেশার পরীক্ষা করেন এবং দ্রুত নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন।
ইনিউজ ৭১/এম.আর