কোটালীপাড়ার বিমল বিশ্বাস ভারতে পালিয়ে পার পেলেন না , গ্রেপ্তার হতেই হল

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০২:২৪ পূর্বাহ্ন
কোটালীপাড়ার বিমল বিশ্বাস ভারতে পালিয়ে পার পেলেন না , গ্রেপ্তার হতেই হল

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বিমল কৃষ্ণ বিশ্বাসকে ভারতের কলকাতায় গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের খবরটি নিশ্চিত করেছেন বিমল কৃষ্ণ বিশ্বাসের এক নিকট আত্মীয়, যিনি নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি জানিয়েছেন। 


তথ্যমতে, বিমল কৃষ্ণ বিশ্বাস গত মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অবৈধভাবে বাংলাদেশের সাতক্ষীরা সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেন। ভারতে প্রবেশের পরপরই তাকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আটক করে এবং পশ্চিমবঙ্গের হাকিমপুর ক্যাম্পে নিয়ে যায়। বিএসএফের সদস্যরা তাকে পরে স্বরুপনগর থানায় হস্তান্তর করে।


স্বরুপনগর থানায় হস্তান্তরের পর, বিমল কৃষ্ণ বিশ্বাসকে ভারতের আইন অনুসারে অবৈধ অনুপ্রবেশের দায়ে গ্রেপ্তার দেখানো হয়। এ বিষয়ে থানায় একটি মামলাও দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তাকে স্বরুপনগর থানা থেকে বসিরহাট কোর্টে পাঠানো হয়, এবং তিনি বর্তমানে বসিরহাট কোর্ট হাজতে অবস্থান করছেন।


বিমল কৃষ্ণ বিশ্বাসের গ্রেপ্তারের খবর দ্রুতই কোটালীপাড়ায় ছড়িয়ে পড়ে। এই সংবাদে উপজেলা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতারা উল্লাস প্রকাশ করেন এবং মিষ্টি বিতরণ করেন। স্থানীয়রা এই ঘটনাকে কেন্দ্র করে নানা মন্তব্য করছেন, কেউ কেউ এ ঘটনাকে রাজনৈতিক প্রতিহিংসার প্রতিফলন হিসেবে দেখছেন, আবার কেউ একে আইন অনুযায়ী কার্যকর ব্যবস্থা হিসেবে সমর্থন করছেন।


বিমল কৃষ্ণ বিশ্বাস, যিনি কোটালীপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের সঙ্গে সম্পৃক্ত ছিলেন, তার বিরুদ্ধে এর আগে বিভিন্ন সময়ে নানা অভিযোগ উঠেছিল। তবে এই ঘটনা তাকে নতুন করে আলোচনার কেন্দ্রে নিয়ে এসেছে।


ভারতের আইন অনুযায়ী, অবৈধভাবে সীমান্ত পেরিয়ে প্রবেশ করা একটি গুরুতর অপরাধ। এই ঘটনায় বিএসএফের দায়িত্বশীলতা ও তৎপরতার বিষয়টিও স্পষ্ট হয়ে উঠেছে। এমনকি বাংলাদেশ-ভারত সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর করার দাবিও উঠতে পারে এই ঘটনার পরিপ্রেক্ষিতে। 


আন্তর্জাতিক আইন অনুযায়ী, সীমান্ত অতিক্রমের ক্ষেত্রে বৈধ নথিপত্র থাকা আবশ্যক, এবং এমন অনুপ্রবেশের ঘটনাগুলি দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে পারে। বিমল কৃষ্ণ বিশ্বাসের গ্রেপ্তার নিয়ে কোটালীপাড়া এবং আশপাশের এলাকায় উত্তেজনা বিরাজ করছে।