করোনায় সাধারণ রোগীদের সেবা বিঘ্নিত হচ্ছে: সেব্রিনা ফ্লোরা

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: রবিবার ১১ই এপ্রিল ২০২১ ১১:৫৪ পূর্বাহ্ন
করোনায় সাধারণ রোগীদের সেবা বিঘ্নিত হচ্ছে: সেব্রিনা ফ্লোরা

ক্রমান্বয়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এতে করে দেশের চিকিৎসা সেবার ওপর চাপ পড়ছে। করোনা রোগী বৃদ্ধি পাওয়ায় সাধারণ রোগীদের ন্যায্য চিকিৎসা সেবা বিঘ্নিত হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

রোববার (১১ এপ্রিল) বিকেল ৩টায় ব্র্যাকের আয়োজনে কোভিড-১৯ এর সময় বাংলাদেশের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবার পরিস্থিতি সম্পর্কে একটি দ্রুত মূল্যায়ন অনুষ্ঠান করে ব্র্যাক ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ অ্যান্ড সায়েন্সস। ভার্চুয়াল এই আলোচনা অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যের এই অতিরিক্ত মহাপরিচালক বলেন, বর্তমান এই অবস্থা মোকাবিলার করার জন্য সরকারি অনেক সীমাবদ্ধতা আছে যা অস্বীকার করার উপায় নেই। অনেকেই কোভিডের জন্য বেড বাড়াতে বলছেন হাসপাতালগুলোতে। বাড়ানোও উচিত এবং সেই অনুযায়ী কাজও চলছে। কিন্তু মনে রাখতে হবে সরকারি সুবিধার লিমিটেশন আছে। চাইলেই অনেক কিছু করে ফেলা যাবে না। সংক্রমণ যেন না বাড়ে তাই সেদিকে বেশি খেয়াল রাখতে হবে।

একই সভায় অন্যান্য বক্তারা স্বাস্থ্য ও চিকিৎসা খাতের দুর্বলতা নিয়েও আলোচনা করেন এবং এমন পরিস্থিতিতে এসব দুর্বলতা কাটিয়ে উঠতে পরামর্শমূলক কথা বলেন।এই আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, ব্র্যাক এইচএনপিপির সহকারী পরিচালক ডা. মোর্শেদা চৌধুরী, কলম্বিয়া ইউনিভার্সিটির ক্লিনিকাল পপুলেশন এ্যান্ড ফ্যামিলি হেলথের প্রফেসর ডা. আহমেদ মোশতাক রাজা চৌধুরী, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের উপাচার্য প্রফেসর ফরিদুল আলম এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্রান্ট স্কুল অফ পাবলিক হেলথ-এর সহযোগী ডিন প্রফেসর ডা. মালবিকা সরকার।
#ইনিউউজ৭১/এনএইচএস/২০২১