অক্সফোর্ডের টিকায় রক্ত জমাট বাঁধার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৩ই মার্চ ২০২১ ০২:৩১ অপরাহ্ন
অক্সফোর্ডের টিকায় রক্ত জমাট বাঁধার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার ডোজ প্রয়োগে রক্ত জমাট বেঁধে যাওয়ার সত্যতা সম্পর্কে কোনো প্রমাণ নেই। কোনো দেশের এ টিকা প্রয়োগ বন্ধ রাখা উচিত নয়।


এদিকে অক্সফোর্ডে টিকার ডোজ প্রয়োগ পরবর্তী পার্শ্বপ্রতিক্রিয়া গভীরভাবে পর্যালোচনা করবে ভারত। স্ট্রাজেনেকার এক কর্মকর্তা শনিবার এএফপিকে এ তথ্য জানিয়েছেন। ইউরোপের বেশ কয়েকটি দেশ রক্ত ​​জমাট বাঁধার আশঙ্কায় অ্যাস্ট্রাজেনেকার টিকার ডোজ প্রয়োগ স্থগিত রাখার পর নয়াদিল্লি এ পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে। 


বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র শুক্রবার জানান, রক্ত জমাট বাঁধার সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার টিকার কোনো সম্পর্ক নেই। সংস্থাটির মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা 'খুবই ভালো' এবং এর ব্যবহার বন্ধ করা উচিত নয়।


ইউরোপের বুলগেরিয়া, ডেনমার্ক এবং নরওয়ে এ টিকা প্রয়োগ কার্যক্রম স্থগিত করেছে। শুক্রবার থাইল্যান্ডে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা দেওয়ার কার্যক্রম শুরুর কথা ছিল। কিন্তু ইউরোপের কয়েকটি দেশে রক্ত জমাট বাঁধার মতো পার্শ্ব-প্রতিক্রিয়ার খবর আসার কারণে থাইল্যান্ড তাদের এ টিকাদান কার্যক্রম স্থগিত রাখে। ইতালি ও অস্ট্রিয়া সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই টিকার নির্দিষ্ট কিছু ব্যাচ ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে।



ইউরোপের প্রায় পঞ্চাশ লাখ মানুষ ইতিমধ্যেই অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেছেন। ইউরোপে এ টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধা বা 'থ্রম্বোএমবলিক ইভেন্টের' লক্ষণ পাওয়া গেছে মাত্র ৩০টি ক্ষেত্রে। ইতালিতে ৫০ বছর বয়সী এক ব্যক্তি ডিপ ভেইন থ্রম্বোসিস হয়ে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এসব তদন্ত করে দেখা হচ্ছে। মার্গারেট হ্যারিস বলেন, নিরাপত্তা নিয়ে এ ধরনের যে কোনো প্রশ্ন উঠলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সবসময়ই সেটা তদন্ত করে দেখে।


আর ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) বলেছে, ডেনমার্ককে অ্যাস্ট্রাজেনেকার টিকার ডোজ ব্যবহার স্থগিত করার অনুরোধের পর তারা এটি প্রয়োগে রক্ত ​​জমাট বেঁধে যাওয়ার বিষয়ে পৃথক তদন্ত চলছে। তবে তারা এও বলেছে যে, এই টিকা থেকে রক্ত জমাট বাঁধার কোনো কারণ তারা পায়নি। যারা এই টিকা নিয়েছে তাদের মধ্যে যতো মানুষের এই লক্ষণ দেখা গেছে তা টিকা নেওয়া জনসংখ্যার অনুপাতে বেশি নয়। এটি ব্যবহারে নিরাপদ বলে মত দিয়েছে ইএমএ। সূত্র: আল জাজিরা ও বিবিসি।