দাপট কমছে না এ বছরেও করোনার

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: রবিবার ৩১শে জানুয়ারী ২০২১ ০৮:৫১ পূর্বাহ্ন
দাপট কমছে না এ বছরেও করোনার

করোনাভাইরাস তার বৈশিষ্ট্য পরির্বতন (মিউটেশন) করে আরো বেশি সংক্রামক এবং ভ্যাকসিনকে ফাঁকি দিতে সক্ষম হওয়ায় এই মহামারী থেকে মুক্তির পথ বেশ লম্বা হবে বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের দাবি, ২০২১ সালেও প্রায় গত বছরের মতোই দাপট থাকবে ভাইরাসটির।



ভারতীয় এনডিটিভি তাদের এক প্রতিবেদনে বলছে, করোনাভাইরাস নিয়ে এরই মধ্যে নানান ধরনের অস্পষ্ট বক্তব্য এসেছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের কাছ থেকে। কিন্তু সেসবের মধ্যে থেকে একটি বক্তব্য এখন খুবই পরিস্কার, তা হলো- এই মহামারী শেষ হতে আরো অনেক পথ পাড়ি দিতে হবে মানব জাতিকে।



এরই মধ্যে নানান ধরনের মিউটেশন গ্রহণ করা করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট এখন বিশ্বে কার্যকর রয়েছে। আর যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ও সাউথ ক্যারোলিনায় কিছু ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সাউথ আফ্রিকার ধরনের উপস্থিতি ধরা পড়েছে। অথচ তাদের কোনো ভ্রমণ ইতিহাস নেই।


এখন পর্যন্ত ভাইরাসটির মধ্যে যেসব মিউটেশন দেখা গেছে, সেসব ক্ষেত্রে ভ্যাকসিন বেশ কার্যকর দেখা যাচ্ছে। কিন্তু যেভাবে এই ভাইরাসের বৈশিষ্ট্য পরিবর্তন হচ্ছে তাতে তা একইভাবে কাজ করবে বলে মনে হচ্ছে না। কারণ ভাইরাসটি নতুন নতুন বিষয় গ্রহণ করছে মানবশরীরে এসে।