দুর্গাপূজা উপলক্ষে ভারতের অনুরোধে ইলিশ রফতানির অনুমতি দিল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:১১ অপরাহ্ন
দুর্গাপূজা উপলক্ষে ভারতের অনুরোধে ইলিশ রফতানির অনুমতি দিল বাংলাদেশ

দুর্গাপূজা উপলক্ষে ভারতের বিশেষ অনুরোধে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। এই তথ্য জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার। রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের এক সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ ঘোষণা দেন।


ফরিদা আখতার বলেন, “বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে রফতানির অনুমোদন দিয়েছে। তারা ভারতের একটি অনুরোধের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে।” তিনি জানান, ভারতের দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


গত মাসের শুরুতে শেখ হাসিনা সরকারের পতনের পর অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্কের কিছুটা টানাপড়েন তৈরি হয়। এই পরিস্থিতিতে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার পূজার আগে ইলিশ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছিলেন। তবে দেড় মাসের মাথায় এই সিদ্ধান্ত থেকে সরে এসে বর্তমান সরকার পূজার জন্য ইলিশ রফতানির অনুমতি প্রদান করেছে।


এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়সহ সরকারের উচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করেই ইলিশ রফতানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পদক্ষেপ বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের উন্নয়নে সহায়ক হবে বলেও ধারণা করা হচ্ছে।


বাংলাদেশের ইলিশ মাছের আন্তর্জাতিক বাজারে চাহিদা রয়েছে, এবং প্রতিবেশী দেশের জন্য এই রফতানি দেশের অর্থনীতির জন্যও গুরুত্বপূর্ণ। দুর্গাপূজার সময়ে ভারতের সেলিব্রেশনের জন্য এই মাছ বিশেষ পছন্দের একটি খাদ্যপণ্য। 


সরকারের এই সিদ্ধান্ত স্থানীয় মৎস্য ব্যবসায়ীদের মধ্যে নতুন আশার সঞ্চার করেছে। তারা আশা করছেন যে, রফতানি পুনরায় চালু হলে ব্যবসার সুযোগ বৃদ্ধি পাবে এবং দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে।


এখন দেখার বিষয়, এই রফতানি প্রক্রিয়া কিভাবে পরিচালিত হয় এবং তা কতটা সফল হয়, বিশেষ করে চলমান রাজনৈতিক পরিস্থিতির মধ্যে।