হিলিতে প্রান্তিক কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:০৪ অপরাহ্ন
হিলিতে প্রান্তিক কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ ও সার বিতরণ

দিনাজপুরের হাকিমপুর হিলিতে চলতি ২০২৪-২৫ অর্থবছরের খরিপ-২ মৌসুমে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি ও আমদানি নির্ভরতা কমানোর লক্ষ্যে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে গ্রীষ্মকালিন পেঁয়াজের বীজ ও সার বিতরণ করা হয়েছে। এই কর্মসূচির আওতায় গ্রীষ্মকালীন পেঁয়াজ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য সরকারী প্রণোদনা হিসেবে এই উপকরণগুলি বিতরণ করা হয়।


রবিবার (২২ সেপ্টেম্বর) বিকেল তিনটায় উপজেলা কৃষি অফিসের হলরুমে কৃষি কর্মকর্তা মোছাঃ আরজেনা বেগম এর সভাপতিত্বে এই বীজ ও সার বিতরণের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কৃষি অফিসার মেজবাহুর রহমান, পল্লী উন্নয়ন অফিসার গোলাম রব্বানীসহ অনেকে। 


উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ আরজেনা বেগম তার বক্তব্যে বলেন, "ভাতের সাথে প্রোটিনের চাহিদা পূরণের পাশাপাশি, প্রোটিনের চাহিদা বাড়ানোর লক্ষ্যে সরকার এই কর্মসূচির আওতায় কাজ করছে। আমরা এই উপজেলায় ৫০ জন প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ১ কেজি গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ, ১০ কেজি ডিএপি সার, এবং ১০ কেজি এমওপি সার বিতরণ করেছি। এছাড়াও বীজতলা তৈরির জন্য সকল সরঞ্জাম দেওয়া হয়েছে। 


এই উদ্যোগের মাধ্যমে সরকার প্রান্তিক কৃষকদের কৃষি উৎপাদন বাড়াতে সাহায্য করার পাশাপাশি তাদের অর্থনৈতিক অবস্থার উন্নতি সাধন করতে চায়। এ ধরনের কর্মসূচি প্রান্তিক কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে, যা কৃষি খাতে উন্নয়নের জন্য একটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।


অনুষ্ঠানে উপস্থিত কৃষকরা সরকারের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, এই প্রণোদনা তাদের পেঁয়াজ উৎপাদনে নতুন উদ্দীপনা যোগাবে। এছাড়া তারা আশা প্রকাশ করেন যে, ভবিষ্যতে এই ধরনের কর্মসূচির মাধ্যমে আরও অধিকসংখ্যক কৃষক উপকৃত হতে পারবে।উল্লেখঃ চলতি মাসের গত ১০ সেপ্টেম্বর কৃষি প্রণোদনার আওতায় উপজেলার ৩০ জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে মাসকালাই বীজ ও সার বিতরণ করা হয়েছে।