এ মাসের ১৮ দিনে মেট্রোরেলে ৪৯ লাখ যাত্রীর ভ্রমণ, আয় ২০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০২:৫১ অপরাহ্ন
এ মাসের ১৮ দিনে মেট্রোরেলে ৪৯ লাখ যাত্রীর ভ্রমণ, আয় ২০ কোটি টাকা

চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৮ দিনে ঢাকা মেট্রোরেলে ভ্রমণ করেছেন ৪৯ লাখ ৯ হাজার ৪৯ জন যাত্রী। এতে মেট্রোরেল কর্তৃপক্ষের আয় দাঁড়িয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএসটিসিএল) প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ।


মোহাম্মদ আবদুর রউফ জানান, সেপ্টেম্বরের ১ থেকে ১৮ তারিখ পর্যন্ত মেট্রোরেল ব্যবহার করে যাত্রীরা এই পরিমাণ ভ্রমণ করেছেন। তিনি উল্লেখ করেন, চলতি মাসের মধ্যে ২টি শুক্রবার মেট্রোরেল বন্ধ ছিল, তবুও যাত্রীসংখ্যা এবং আয়ের পরিমাণ উল্লেখযোগ্য।


তবে, বুধবার মেট্রোরেলে কারিগরি ত্রুটির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকায় ১ কোটি টাকার লোকসান হয়েছে। ওইদিন মেট্রোরেলের আয় ছিল মাত্র ৫৪ লাখ ৯১ হাজার ১৪০ টাকা। এই পরিস্থিতির কারণে যাত্রীদের ভোগান্তিও বেড়েছে।


গুরুতর দৃষ্টি আকর্ষণ করে তিনি জানান, ১২ সেপ্টেম্বর মেট্রোরেলে সর্বোচ্চ যাত্রী ভ্রমণ করা হয়েছে। ওই দিন ৩ লাখ ৪৩ হাজার ৮৯২ জন যাত্রী মেট্রোরেল ব্যবহার করেন, যার ফলে সেদিনের আয় ছিল ১ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার ৫৬৬ টাকা। তিনি আরও জানান, গড়ে প্রতিদিন প্রায় ৩ লাখ যাত্রী মেট্রোরেলে ভ্রমণ করছেন।


মেট্রোরেলের পরিচালনা গত বছরের জুন মাস পর্যন্ত প্রথম ছয় মাসে ১৮ কোটি ২৮ লাখ ৬ হাজার ৫১৪ টাকা আয় হয়েছে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কিন্তু চলতি মাসের মাত্র ১৮ দিনে আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৯১ টাকা, যা গত বছরের একই সময়ের তুলনায় অনেক বেশি।


এলাকার যাত্রীদের মধ্যে মেট্রোরেলের জনপ্রিয়তা বাড়ছে, এবং আশা করা হচ্ছে যে, এর মাধ্যমে রাজধানীর গণপরিবহন ব্যবস্থার উন্নতি হবে। মেট্রোরেল কর্তৃপক্ষ যাত্রীদের সেবা উন্নত করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।