৩০ নভেম্বরের মধ্যে সব কর্মচারীকে সম্পদের হিসাব দিতে হবে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:১০ অপরাহ্ন
৩০ নভেম্বরের মধ্যে সব কর্মচারীকে সম্পদের হিসাব দিতে হবে

সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে তাদের সম্পদের হিসাব দাখিল করতে হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান রবিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। তিনি উল্লেখ করেন, আগামী বছর থেকে প্রতি বছরের জন্য সম্পদের হিসাব ৩১ ডিসেম্বরের মধ্যে দাখিল করতে হবে।


এ নির্দেশনার উদ্দেশ্য হলো সরকারি কর্মচারীদের দুর্নীতি প্রতিরোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা, যা সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ। জনপ্রশাসন মন্ত্রণালয় ১ সেপ্টেম্বর ২০২৪ তারিখে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে এ নির্দেশনা দিয়েছে।


সরকারি কর্মচারীদের সম্পদ-বিবরণী দাখিলের ক্ষেত্রে নিম্নলিখিত নিয়মাবলী অনুসরণ করতে হবে:


১. সময়সীমা: ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৩০ নভেম্বর ২০২৪ এবং পরবর্তী বছরগুলোতে ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পদ-বিবরণী দাখিল করতে হবে।


২. দাখিলের কর্তৃপক্ষ: নবম গ্রেড বা তার উপরের কর্মকর্তা-কর্মচারীরা প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগের সচিবের নিকট এবং ১০ম থেকে ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরা তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট এই বিবরণী দাখিল করবেন।


৩. জমা প্রদান প্রক্রিয়া: সম্পদ-বিবরণী জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ছকে পূরণ করতে হবে। এটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে এবং সিলগালা খামে জমা দিতে হবে।


৪. শাস্তিমূলক ব্যবস্থা: নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী দাখিল করতে ব্যর্থ হলে কিংবা ভুল তথ্য প্রদান বা তথ্য গোপন করার ক্ষেত্রে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।


৫. গোপনীয়তা সংরক্ষণ: সম্পদ-বিবরণীর তথ্য আদালতের আদেশ ছাড়া অন্য কোথাও প্রকাশ করা যাবে না। এটি সম্পূর্ণ গোপনীয় দলিল হিসেবে বিবেচিত হবে।


মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এই নতুন নির্দেশনা কার্যকর করার ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বৃদ্ধি পাবে, যা সুশাসনের পথে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।