রোনালদোর ভাস্কর্য গোয়ায়

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৯শে ডিসেম্বর ২০২১ ০৮:৫২ অপরাহ্ন
রোনালদোর ভাস্কর্য গোয়ায়

বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর ভাস্কর্য স্থাপন করা হয়েছে ভারতের গোয়ার রাজধানী পানাজিতে। জানা গেছে, একসময়ের পর্তুগিজ কলোনি গোয়া পর্তুগালের শাসন থেকে মুক্ত হওয়ার ৬০ বছর পূর্তি উপলক্ষে রোনালদোর ভাস্কর্যটি গড়া হয়। তবে এরই মধ্যে ভাস্কর্যটি স্থাপন করা নিয়ে বিতর্ক উঠছে।


ভাস্কর্য স্থাপনকারীদের ভাষ্য, পর্তুগিজ শাসন থেকে মুক্তির ৬০ বছরে দেশের তরুণদের ফুটবলে অনুপ্রাণিত করতেই গোয়া সরকারের পৃষ্ঠপোষকতায় ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে। যদিও অনেকে বলছেন, তরুণদের অনুপ্রাণিত করতে বিদেশি ফুটবলারের ভাস্কর্য বসাতে হবে কেন! জাতীয় পর্যায়ে খেলা স্থানীয় তারকার কী অভাব পড়েছে!


গোয়ার মন্ত্রী মাইকেল লোবো বলেন, ‘যুবকদের অনুপ্রাণিত করতে, রাজ্য এবং দেশের ফুটবলকে আগামীতে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এই ভাস্কর্য তৈরি করেছি। আমরা চাই আমাদের তরুণ ফুটবলাররা এই পর্তুগিজ তারকার মতো হোক। যে একজন জীবন্ত কিংবদন্তি।’


জানা গেছে, রোনালদোর ভাস্কর্যটির ওজন প্রায় ৪১০ কেজি। এটি তৈরিতে ১২ লাখ টাকারও বেশি খরচ হয়েছে। এছাড়া পর্তুগিজ তারকার এই ভাস্কর্যটি তৈরি করতে প্রায় তিন বছর সময় লেগেছে।


মাইকেল লোবো বলেন, ‘এই প্রথম ভারতে রোনালদোর ভাস্কর্য স্থাপন করা হয়েছে। এটা আমাদের তরুণদের অনুপ্রেরণা ছাড়া আর কিছুই নয়। আপনি যদি ফুটবলকে ভালো পর্যায়ে নিয়ে যেতে চান তাহলে এমন কিছু করাতে দোষের কিছু নেই। আপনারা ভাস্কর্যটির সঙ্গে সেলফি তুলুন এবং এটার দিকে তাকান, পাশাপাশি তরুণদের ফুটবল খেলতে উৎসাহিত করুন।


ভাস্কর্য স্থাপন করা নিয়ে বিতর্কের জবাবে তিনি বলেন, কিছু লোক এটার প্রতিবাদ করছে। এরা হচ্ছে সেসব লোক যারা খেলাধুলায় দেশকে এগিয়ে যেতে দেখতে পারে না। যারা ভাস্কর্যটি স্থাপনের বিরোধিতা করেছে, আমি মনে করি তারা ফুটবলকেই ঘৃণা করে। তারা ফুটবলকে বিশ্বাস করে না। ফুটবল এমন একটি খেলা যেখানে জাতি, বর্ণ, ধর্ম ইত্যাদি নির্বিশেষে সবাই সমান। তারপরও কালো পতাকা নিয়ে এর বিরোধিতা করছে কিছু মানুষ। আমি সেসব সম্পর্কে কিছু বলতে পারি না  শুধু তাকে (রোনালদোর ভাস্কর্য) শ্রদ্ধা করতে চাই।’


এর আগে ২০১৭ সালে নিজ শহর মাদেইরার বিমানবন্দরে পর্তুগিজ ফরোয়ার্ডের এক আবক্ষ ভাস্কর্য বানানো হয়েছিল। কিন্তু ভাস্কর্যটি দেখতে এতটাই বিকৃত ছিল যে রোনালদোর সঙ্গে সেটির অবয়বে কোনো মিলই ছিল না। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে হাসি-তামাশা হয়েছে বিস্তর। 


তবে সে তুলনায় গোয়ার ভাস্কর্যটি দেখতে ভালোই হয়েছে। তবে তাতেও বিতর্ক থামছে না। অনেকে এমনও বলছে, রোনালদোর ভাস্কর্য মানেই যেন বিতর্ক!