শাস্তি মৃত্যুদণ্ড! কাতারে বিশ্বকাপে খেলতে যেতে চাইছেন না অস্ট্রেলিয়ার ফুটবলার

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: বুধবার ১০ই নভেম্বর ২০২১ ১১:৪৬ অপরাহ্ন
শাস্তি মৃত্যুদণ্ড! কাতারে বিশ্বকাপে খেলতে যেতে চাইছেন না অস্ট্রেলিয়ার ফুটবলার

কাতারে বিশ্বকাপ খেলতে যেতে ভয় পাচ্ছেন অস্ট্রেলিয়ার ফুটবলার জোশ ক্যাভালো। গত মাসেই নিজেকে সমকামী ঘোষণা করেছেন জশ। কাতারে সমকামিতা অপরাধ। তাই সেখানে খেলার বিষয়ে শঙ্কিত জোশ।


২১ বছরের জশ এই মুহূর্তে অস্ট্রেলিয়ার এ-লিগে খেলেন। এখনও জাতীয় দলে সুযোগ পাননি তিনি। কিন্তু তাঁর ধারাবাহিক পারফরম্যান্সের জন্য বিশ্বকাপের আগে জাতীয় দলে সুযোগ পেতে পারেন এই মিডফিল্ডার। তার আগে থেকেই ভয়ে রয়েছেন তিনি। সম্প্রতি সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘আমি জানতে পেরেছি কাতারে সমকামীদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। এই কথা শোনার পর থেকে আমি খুব ভয়ে আছি। আমি কাতার যেতে চাই না।’’বার্সা কোচের দায়িত্বে জাভি, ছ’বছর পরে ঘরে ফিরলেন প্রাক্তন মিডফিল্ডার


জাতীয় দলে সুযোগ পাওয়ার পরে যদি তিনি কাতারে যেতে না পারেন তা হলে তার থেকে খারাপ কিছু হতে পারে না বলেই মনে করেন জোশ। তিনি বলেন, ‘‘এক জন ফুটবলারের কাছে বিশ্বকাপে দেশের হয়ে খেলতে পারার থেকে বড় কিছু হয় না। একটি দেশ সমকামীদের সমর্থন করে না বলে সেই স্বপ্ন ভেঙে যেতে পারে। কিন্তু জীবনের ঝুঁকি নিয়ে সেখানে যেতে চাই না। নিজের কেরিয়ারের থেকেও জীবন আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ।’’


বিশ্বকাপের আয়োজক দেশ হিসাবে নাম ঘোষণা হওয়ার পর থেকেই সমকামিতা নিয়ে সমালোচনার মুখে কাতার। ‘ইন্টারন্যাশনাল লেসবিয়ান, গে, বাইসেক্সুয়াল, ট্রান্স অ্যান্ড ইন্টারসেক্স অ্যাসোসিয়েশন’ (আইএলজিএ) একটি রিপোর্টে জানিয়েছে, কাতারে সমকামিতাকে অপরাধ হিসাবে দেখা হয় এবং তার শাস্তি হিসাবে মৃত্যুদণ্ড দেওয়া হয়।


অবশ্য কাতার বিশ্বকাপের চিফ এগজিকিউটিভ নাসের আল খাটের বলেন, ‘‘যে কোনও লিঙ্গ, ধর্ম, শ্রেণি ও যৌন চাহিদার সমর্থকদের বলতে চাই, কাতার তাঁদের জন্য বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। সবাই নির্দ্বিধায় এ দেশে আসবেন।’’ সেই সঙ্গে তিনি আরও জানান, তাঁদের সংস্কৃতি তাঁরা পালন করেন। তাই বলে অন্যদের উপরে তা চাপাতে চান না। এ সবের পরেও নিশ্চিত হতে পারছেন না জোশ।