এবার লঙ্কার মাটিতে সিরিজ জয় নিশ্চিত করল টাইগ্রেসরা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫২ অপরাহ্ন
এবার লঙ্কার মাটিতে সিরিজ জয় নিশ্চিত করল টাইগ্রেসরা

বাংলাদেশের নারী ক্রিকেট দল দাপটের সঙ্গে প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচে জয় লাভের পর তৃতীয় ম্যাচেও জয় লাভ করে সিরিজ নিশ্চিত করেছে। শ্রীলঙ্কা নারী ‘এ’ দলের বিপক্ষে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টিতে ১০ রানের রোমাঞ্চকর জয়ে সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ।


শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে মাত্র ৯৭ রান সংগ্রহ করে। যদিও ছোট লক্ষ্য পেয়েও শ্রীলঙ্কা জয়ের জন্য প্রয়োজনীয় রান সংগ্রহ করতে ব্যর্থ হয়। বাংলাদেশের বোলাররা শুরু থেকেই দুর্দান্ত বোলিং করে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপকে চাপে রেখে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখে।


মারুফা আক্তার দলের পক্ষে প্রথম উইকেট তুলে নিয়ে ম্যাচের শুরুতেই শ্রীলঙ্কাকে চাপে ফেলেন। ইমেশা দুলানিকে এলবিডব্লিউ করে তার উইকেটের খাতা খুলেন তিনি। এরপরে নাহিদা আক্তার ও সুলতানা খাতুনও নিজেদের বোলিং দক্ষতা দেখান। দলের প্রথম ২৮ রানে ৪ উইকেট তুলে শ্রীলঙ্কার দলকে বড় ধাক্কা দেন বাংলাদেশের বোলাররা।


শ্রীলঙ্কার পঞ্চম উইকেটে কৌশিনি নুতায়াঙ্গা ও নিলাখশানা স্যান্দামিনির ২৬ রানের জুটি কিছুটা প্রতিরোধ গড়লেও, বাংলাদেশের অধিনায়ক রাবেয়া খান কৌশিনীকে আউট করে ম্যাচের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেন। কৌশিনির আউটের পর শ্রীলঙ্কার ইনিংসে আর কোন উল্লেখযোগ্য অবদান রাখতে পারেনি। সর্বোচ্চ ২২ রান করা নিলাখশানা হারের ব্যবধান কিছুটা কমিয়েছেন।


বাংলাদেশের বোলারদের মধ্যে মারুফা আক্তার, নাহিদা আক্তার, এবং রাবেয়া খান দুইটি করে উইকেট নেন। ব্যাটিংয়ে বাংলাদেশের শুরুটা ছিল দুর্দান্ত, কিন্তু মাঝের ওভারে নিয়মিত উইকেট হারানোয় রান সংগ্রহ কিছুটা কমে যায়। ওপেনিং জুটিতে দিলারা আক্তার ও সাথি রানি ২৮ রান সংগ্রহ করেন, কিন্তু পরবর্তীতে ৮ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে বাংলাদেশ চাপে পড়ে। সাথি ২৬ রান করে আউট হন, এবং পরবর্তীতে রিতু মনি অপরাজিত ২৫ রান করে দলের স্কোর ৯৭ রানে পৌঁছে দেন।


মালশা শেহানি ১২ রানে ৪ উইকেট নিয়ে শ্রীলঙ্কার বোলিংয়ের সেরা পারফরম্যান্স দেখান, কিন্তু দলের ব্যাটিং ব্যর্থতার কারণে তার পারফরম্যান্স মুল্যায়ন করতে পারেননি। সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ আগামী ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।