মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার: আমাদের দায়িত্ব

নিজস্ব প্রতিবেদক
হাফিজ মাছুম আহমদ দুধরচকী- বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৪ অপরাহ্ন
মসজিদের বিশেষ আদব ও শিষ্টাচার: আমাদের দায়িত্ব

আমাদের প্রিয় রাসূল (সা.) বলেছেন, “পৃথিবীর মধ্যে সর্বোত্তম স্থান হলো মসজিদ,” যেখানে মুসল্লিরা পাঁচ ওয়াক্ত নামাজ এবং অন্যান্য ইবাদতে মগ্ন থাকেন। মসজিদ আমাদের জন্য আল্লাহর ঘর এবং এটি মুসলমানদের অন্তরে বিশেষ স্থান অধিকার করে আছে।


মসজিদের আদব রক্ষা করা অত্যন্ত জরুরি। যেমন, মসজিদে প্রবেশের সময় বিসমিল্লাহ পড়া এবং রাসুল (সা.) এর প্রতি দরুদ শরিফ পাঠ করা সুন্নত। এছাড়া, ডান পা আগে রেখে মসজিদে প্রবেশ করা এবং অজুসহ পাকপবিত্র অবস্থায় প্রবেশ করা উচিত। নাপাক অবস্থায় বা দুর্গন্ধযুক্ত খাবার খেয়ে মসজিদে প্রবেশ করা উচিত নয়। 


মসজিদে ধীর-স্থিরতার সঙ্গে চলাফেরা করতে হবে এবং নামাজে আসার সময় দ্রুত দৌড়ানোর প্রয়োজন নেই। রাকাত ছুটে যাওয়ার আশঙ্কায় তাড়াহুড়া করা ঠিক নয়। মসজিদে প্রবেশের পর দুই রাকাত তাহিয়্যাতুল মসজিদ আদায় করা জরুরি।


এছাড়া, মসজিদে দুনিয়াবী কথাবার্তা না বলার ওপর জোর দেওয়া হয়েছে। মসজিদ একটি ইবাদতের স্থান, তাই সেখানে গল্পের স্থান নয়। বর্তমান সময়ে অনেক মানুষ মসজিদের আদব পালন করতে অমনোযোগী হয়ে পড়েছেন, যা মসজিদের সম্মান ও মর্যাদার ক্ষতি করে। 


মসজিদে মোবাইল ফোনের ব্যবহারও এক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। নামাজের সময় রিংটোন বেজে ওঠা অন্য মুসল্লিদের জন্য বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করে। তাই মসজিদে প্রবেশের আগে মোবাইল ফোন বন্ধ করা উচিত। 


মসজিদ থেকে বের হওয়ার সময়ও বিশেষ কিছু দোয়া পড়া উচিত। প্রথমে বিসমিল্লাহ, এরপর রাসুল (সা.) এর প্রতি দরুদ শরিফ পড়া এবং বাইরে বের হওয়ার সময় বাম পা আগে রাখা।


আশা করি, আমাদের এই আলোচনা আমাদের মসজিদের প্রতি সঠিক দৃষ্টিভঙ্গি ও আচরণ গড়ে তুলতে সাহায্য করবে। আল্লাহ আমাদের সকলকে মসজিদের আদব পালনে সাহায্য করুন। আমিন। 


**লেখক:** হাফিজ মাছুম আহমদ দুধরচকী  

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, সাবেক ইমাম ও খতিব  

কদমতলী হযরত দরিয়া শাহ্ (রহ.) মাজার জামে মসজিদ, সিলেট।