কর ফাঁকির মামলায় কারাদণ্ডের মুখে শাকিরা

নিজস্ব প্রতিবেদক
বিনোদন ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৯শে জুলাই ২০২২ ০৬:২০ অপরাহ্ন
কর ফাঁকির মামলায় কারাদণ্ডের মুখে শাকিরা

কর ফাঁকি মামলায় আট বছরের কারাদণ্ডের মুখে পড়েছেন বিশ্বের জনপ্রিয় পপ সংগীতশিল্পী শাকিরা।



কলম্বিয়ার এ শিল্পীর বিরুদ্ধে স্পেনে ১ কোটি ৪৫ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগে একটি মামলা হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) সরকারি আইনজীবীরা জানিয়েছেন, তারা আদালতের কাছে শাকিরার আট বছরের কারাদণ্ড চাইবেন।


শুধু তাই নয়, ৪৫ বছর বয়সী গায়িকাকে ২ কোটি ৪০ লাখ ইউরো জরিমানার আবেদন করবেন বলেও জানিয়েছেন আইনজীবীরা।


শাকিরার বিরুদ্ধে সম্প্রতি কর ফাঁকির অভিযোগ তুলে মামলা ঠুকে দেন স্পেনের সরকারি আইনজীবীরা। আইনজীবীদের দাবি, স্পেনের বার্সেলোনায় বসবাস করেও নিজেকে বাহামার নাগরিক দেখিয়ে কর ফাঁকি দিয়েছেন গায়িকা।


স্পেনের ফুটবল খেলোয়াড় জেরার্ড পিকের সঙ্গে প্রণয়ের সূত্রে ২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত স্পেনে ছিলেন শাকিরা। ওই তিন বছরে বেশির ভাগ সময় তথা বছরে ২০০ দিনের বেশি সময় স্পেনে থেকেছেন তিনি। এ কারণে তিনি স্পেন সরকারকে কর দিতে বাধ্য ছিলেন।


শাকিরা ওই সময় নিজেকে বাহামার নাগরিক প্রমাণের চেষ্টা করেন। কিন্তু স্পেনের কর আইনে বলা আছে, যদি কেউ অন্তত ছয় মাস তাদের দেশে থাকেন, তাহলে ওই বছর কর দিতে বাধ্য তিনি।


এ ছাড়া স্পেনের আয়কর আইন খুবই কঠোর। একই আইনে এর আগে বিশ্বের তাবড়-তাবড় সেলিব্রেটিকে সাজা দেয়া হয়েছে। সেই একই আইনে এবার শাকিরারও শাস্তি হতে যাচ্ছে।


তবে শাকিরা তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। বুধবার (২৭ জুলাই) আইনজীবীদের মাধ্যমে তিনি নিজেকে ‘সম্পূর্ণ নির্দোষ’ বলে দাবি করেন। একই সঙ্গে নিজের বিরুদ্ধে আনা অভিযোগের বিরুদ্ধে লড়াই করবেন বলেও জানিয়েছেন তিনি। তবে বিচারের জন্য এখন পর্যন্ত কোনো তারিখ ঘোষণা করা হয়নি।