আন্দোলনের মুখে আহসানউল্লাহর ভিসির পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ২রা নভেম্বর ২০১৯ ১২:৫৭ অপরাহ্ন
আন্দোলনের মুখে আহসানউল্লাহর ভিসির পদত্যাগ

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য (ভিসি) আধ্যাপক ড. কাজী শরিফুল আলম। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে (ভিসি) কাজী শরিফুল আলমের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তী উপাচার্য আসার আগ পর্যন্ত এ পদে ভারপ্রাপ্ত  হিসেবে দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ট্রেজারার অধ্যাপক মো. আমানউল্লাহ।

Image result for শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন আহসানউল্লাহ ইউনিভার্সিটির উপাচার্য

গত কয়েকদিন ধরে তার (ভিসি) বিরুদ্ধে  আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। উপাচার্য অধ্যাপক কাজী শরিফুল আলম এর বিরুদ্ধে রয়েছে সেচ্ছাচারিতাসহ একধিক অভিযোগ। তাই তার পদত্যাগসহ ৯ দফা দাবিতে সোমবার থেকে আন্দোলন করে আসছিলেন আহসানউল্লাহ ইউনিভার্সিটি  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা মঙ্গলবার  বিশ্ববিদ্যালয়ের সব ভবনে তালা যুলিয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস- পরীক্ষা বর্জনের ঘোষনা দেন।  এবং এসকল দাবি মানা না পর্যন্ত  আন্দোলন চালিয়ে যাবেন বলেছিলেন শিক্ষার্থীরা।  শিক্ষার্থীদের অভিযোগ, রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া উপাচার্য  নিযুক্ত ছিল এ বিশ্ববিদ্যালয়ে। 

তাই গত ২৭ অক্টোবর ১১তম সমাবর্তনের সব আয়োজন করেও সরকারের পক্ষ সাড়া  না পেয়ে সমাবর্তন স্থগিত করে দেন বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। এখানে নেই কোনো উন্মুক্ত বিদ্যাচর্চার সুযোগ। নেই কো-কারিকুলাম অ্যাকটিভিটি এবং সাংস্কৃতিক চর্চাও। শিক্ষার্থীরা কোনো উদ্যোগ নিলে পাওয়া যায়না প্রশাসনের  কোনও সহায়তা। ৯ দফার মধ্যে  আরও রয়েছে, সম্প্রতি চাকরিচ্যুত ১০ জন  শিক্ষককে স্বপদে বহাল রাখা,ক্লিয়ারেন্স ফি বাতিল করা, শিক্ষার্থীদের থেকে নেয়া অর্থের পুরো হিসাব প্রকাশ করা এবং অরাজনৈতিক ছাত্র সংগঠনসহ সাংস্কৃতিক ক্লাব ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের অনুমতি দেয়া।

ইনিউজ ৭১/এম.আর