রাবির সাংবাদিকতা বিভাগ: ফলাফল না দেওয়া হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৩১শে জুলাই ২০১৯ ০৬:২৮ অপরাহ্ন
রাবির সাংবাদিকতা বিভাগ: ফলাফল না দেওয়া হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন

সাত মাসেও প্রকাশিত হয়নি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও মাস্টার্সের ফলাফল। দ্রুতফলাফল প্রকাশের দাবিতে অবস্থান কর্মসূচি করেছে বিভাগের শিক্ষার্থীরা। বুধবার বেলা পৌনে ১১টায় রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সাংবাদিকতা বিভাগের সামনে অবস্থান নেন। পরে শিক্ষকদের আশ্বাসে অবস্থান কর্মসূচি বন্ধ করে দিয়ে ফলাফল না দেওয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা বন্ধের ঘোষণা দেয় শিক্ষার্থীরা। এদিকে দুপুর আড়াইটায় বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন উপ-উপাচার্যের সঙ্গে দেখা করেন। পরে এসে অবস্থানরত শিক্ষার্থীদের বলেন, যেসব শিক্ষক এখনও খাতা জমা দেননি তাদের ২৪ ঘন্টা সময় দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে খাতা জমা দিলে আমরা ফলাফল দেওয়ার প্রক্রিয়া শুরু করব। আর যতদ্রুত সম্ভব সব বিভাগের ফলাফল দিয়ে দিবো।

তিনি আরো বলেন, ফলাফলের বিষয় নিয়ে কথা বিশ্ববিদ্যালয় প্রসাশন আমাদের আশ্বাস দিয়েছে ফলাফল দ্রুত দেওয়ার বিষয়ে সব ধরনের সহযোগিতা করবে। এসময় শিক্ষার্থীদের আন্দোলন থেকে ফিরে যেতে বলেন।  সভাপতি সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, বিভিন্ন ত্রুটির কারণে এতটা সময় ব্যয় হয়েছে। আমরা শিক্ষকদের নিয়ে আলোচনায় বসেছি। শীঘ্রই সমাধান বের হয়ে আসবে। একটু সময় তো দিতে হবেই। অনেক শিক্ষকেরই ফলাফল জমা দিতে খুব অনীহা। আমরা এসব সমস্যা দ্রুত সমাধান করার চেষ্টা করছি। এদিকে, শিক্ষকদের আশ্বাসে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি বন্ধ করে দেয়। পরে বিভাগের সেমিনারে শিক্ষার্থীরা আলোচনা করে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা দেন। শিক্ষার্থীরা জানান, যতদিন পরীক্ষার ফলাফল দিবে না ততদিন সব ধরনের ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে। 

এর আগে বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হুমায়ূন কবির সাজুর স ালনায় একই বর্ষের শিক্ষার্থী মোল্লাহ মোহাম্মদ সাঈদ বলেন, ‘আমি স্নতক (সম্মান) সম্পন্ন হওয়ার পরও রেজাল্ট পাচ্ছিনা। পরিবার বার বার চাপ দিচ্ছে বিভিন্ন চাকুরিতে আবেদন করার জন্য কিন্তু রেজাল্ট এর জন্য করতে পারছি না, তাহলে এ দায় কি আমার? দুই-তিন মাসের মধ্যে পরীক্ষার রেজাল্ট দেয়ার কথা থাকলেও আজ আট মাস পার  হলেও রেজাল্ট দেয়নি।’ চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরমান বলেন, ‘মনের কষ্ট নিয়ে আজ এখানে দাঁড়িয়েছি। আট –নয় মাস পর আমাদের রেজাল্ট দিয়ে এক সপ্তাহের মধ্যে ভর্তি ও ফর্ম ফিলাপের সময় দেওয়া হয়। এ সংস্কৃতি থেকে আমরা বের হতে চায়। এ বিষয়ে লিখিত কোনো ব্যবস্থা না নেয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

এদিকে, আন্দোলন চলাকালীন বিজনেস স্টাডিস বিভাগের ডীন অধ্যাপক ড. মো. হুমায়ূন কবির উপস্থিত হয়ে শিক্ষার্থীদের শান্ত করার উদ্দেশ্যে বলেন, রেজাল্টের এই সমস্যাটি শুধু তোমাদের বিভাগের নয় এটি বিশ্ববিদ্যালয়ের একটি জটিল সমস্যা। আমি এখনই তোমাদের বিভাগের সভাপতির সাথে কথা বলবো এবং বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করবো। যাতে অতিদ্রুত তোমাদের এ সমস্যার সমাধান হয়।  এর আগে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব