ধর্ষণ ও হত্যার প্রতিবাদে রাবিতে পথনাটক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৩শে জুলাই ২০১৯ ০৭:২৬ অপরাহ্ন
ধর্ষণ ও হত্যার প্রতিবাদে রাবিতে পথনাটক

দেশব্যাপী নারী-শিশু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ ও পথনাট্য করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির পিছনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে, ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। সেইসাথে ধর্ষকের সর্বোচ্চ বিচার নিশ্চিত করার দাবী জানান বক্তারা। 

সমাবেশে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার বলেন, প্রত্যেকটা ধর্ষণের ঘটনা ও ধর্ষণ বন্ধের জন্য সরকার পদক্ষেপ নিচ্ছে। কিন্তু শুধু সরকারের পদক্ষেপে ধর্ষণ প্রতিরোধ করা সম্ভব নয়। তিনি আরও বলেন, মানবতা আজ নিম্নতর পর্যায়ে নেমে গেছে। এর প্রধান কারণ, আমরা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারছি না। মূল্যবোধ ও নৈতিকতার শিক্ষা নিতে পারছি না, সমাজের প্রত্যেকটি পর্যায়ে ক্রমবর্ধমান নৈতিকতা ও আদর্শের শিক্ষাকে ছড়িয়ে দিতে হবে। এজন্য প্রয়োজন একটি শক্তিশালী সামাজিক আন্দোলন। 

রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক তমালিকা বিশ্বাসের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতিমন্ডলীর সদস্য আজম হোসেন, উদিচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আ.স.ম. শিবলী সিহাব, তীর্থকের সভাপতি মামুন হোসেন প্রমুখ। সমাবেশ শেষে একই জায়গায় ধর্ষণবিরোধী এক পথনাট্য প্রদর্শন করে কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সদস্যরা।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব