জবির হলে তিন ঘণ্টা ছাত্রী নির্যাতনকান্ডে তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২২শে মে ২০২৩ ০৭:৩৬ অপরাহ্ন
জবির হলে তিন ঘণ্টা ছাত্রী নির্যাতনকান্ডে তদন্ত কমিটি গঠন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বেগম ফজিলাতুন নেছা মুজিব ছাত্রী হলের এক শিক্ষার্থীকে নিজ কক্ষে আটকে রেখে নির্যাতনের অভিযোগ তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অতিদ্রুত তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


রবিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


অফিস আদেশে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন নেছা মুজিব হলে এক আবাসিক শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতনের একটি সংবাদ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। ঘটনাটি অতি দ্রুত তদন্তপূর্বক প্রতিবেদন প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. আইনুল ইসলামকে আহ্বায়ক, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নূরে আলম আব্দুল্লাহ এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহানাজ পারভীন সদস্য করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 


তদন্ত কমিটি নিয়ে  ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম মুঠোফোনে  বলেন, কমিটি গঠনের বিষয়ে ২১ মে (রবিবার) আমি চিঠি পেয়েছি। চিঠিতে আমাকে আহ্বায়ক করে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ ও সহকারী প্রক্টর শাহনাজ পারভীনকে সদস্য করে তিন সদস্যের কমিটি গঠনের বিষয়টি জানানো হয়। আজ যেহেতু চিঠি পেয়েছি আগামীকাল থেকে এ নিয়ে কাজ শুরু করব। যত দ্রুত সম্ভব আমরা তদন্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট হস্তান্তর করব।’


এর আগে মঙ্গলবার (১৬ মে) রাত ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বেগম ফজিলাতুন নেছা মুজিব হলের ১২০৩ নম্বর কক্ষে চারুকলা বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী হাফসা বিনতে নূরকে তিন ঘণ্টা কক্ষে আটকে রেখে নির্যাতনের অভিযোগ ওঠে ছাত্রলীগ কর্মীদের বিরুদ্ধে। এ ঘটনায় পরদিন প্রভোস্টের মাধ্যমে উপাচার্য বরাবর লিখিত অভিযোগও দিয়েছেন ভুক্তভোগী। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।


 এ নিয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার বলেন, বিষয়টি একবার সমাধান করে দেওয়া হয়েছে এরপরও মেয়েটি সন্তুষ্ট ছিল না। তাই  তদন্ত কমিটি গঠন করা হয়েছে, এখন তারাই বিষয়টি খতিয়ে দেখবেন।