কুয়াকাটায় নির্মাণ হচ্ছে সাইন্স টেকনোলজি কলেজ ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ৬ই ফেব্রুয়ারি ২০২২ ০৫:৪৫ অপরাহ্ন
কুয়াকাটায় নির্মাণ হচ্ছে সাইন্স টেকনোলজি কলেজ ইনস্টিটিউট

পর্যটন নগরী কুয়াকাটা পৌর এলাকায় নির্মাণ করা হচ্ছে উচ্চ বিদ্যাপিঠ সাইন্স এন্ড টেকনোলজি ইনস্টিটিউট। এই কলেজটি নির্মাণ করা হলে কুয়াকাটা এলাকার শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য আর দূরে যেতে হবে না। ঘরের কাছেই সূযোগ পাবে উচ্চ শিক্ষা গ্রহনের। বাড়বে শিক্ষার হার। কর্মসংস্থান হবে শিক্ষিত যুবকদের। গত শুক্রবার কুয়াকাটা পৌর এলাকার ৮ নং ওয়ার্ডে আনুষ্ঠানিকভাবে এই কলেজের নির্মাণ কাজের উদ্বোধন করেন কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার। এসময় কলেজের জমিদাতা, পৌর কাউন্সিলর, এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।


কলেজ উদ্বোধনী অনুষ্ঠানে পৌর মেয়র আনোয়ার হাওলাদার বলেন, এক সময় কুয়াকাটা উপকুলীয় এলাকার মানুষ ছিল নিরক্ষর। এখন সেই চিত্র পাল্টে গিয়ে প্রতিটি ঘরে ঘরে শিক্ষিত ছেলে মেয়ে তৈরী হয়েছে। বেড়েছে শিক্ষার হার। এখন আর কেউ নিরক্ষর নেই। এখানে প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের স্কুল ও মাদ্রাসা থাকলেও এখানকার ছেলে মেয়েদের উচ্চ শিক্ষার জন্য দুরে যেতে হয়। অনেক অভিভাবকরা মেয়েদের দূরে লেখাপড়া করতে অনিহা প্রকাশ করে। যার কারনে অনেক মেয়েরাই উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হয়। 


মেয়র বলেন, এই কলেজটি নির্মাণ হলে এখানকার ছেলে মেয়েদের উচ্চ শিক্ষার জন্য দূরে যেতে হবে না। তিনি আরও বলেন, এই কলেজে বিজ্ঞান সম্মতভাবে কারিগরি শিক্ষার পাশাপাশি মান সম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের মানুষ গড়ার কারিগর হিসেবে গড়ে তোলা হবে। 


এসময় উপস্থিত বক্তারা বলেন, কুয়াকাটা পৌর এলাকার ১ শতাংশ জমির দাম ৩-৫ লাখ টাকা। সেখানে এই কলেজটি নির্মাণের জন্য কয়েক কোটি টাকার জমি দান করেছেন জমিদাতা আইয়ূব আলী সিকদার গং এবং হাজী মন্নান হাওলাদার গং। শিক্ষার জন্য পর্যটন এলাকার এমন মুল্যবান জমি দান করে দাতারা মহানুভূতির পরিচয় দিয়েছেন। শিক্ষার জন্য তাদের এ আত্মত্যাগ মানুষ আজীবন স্বরন করবেন।


কলেজ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গোপালগঞ্জ শেখ হাসিনা কলেজের অধ্যক্ষ মোঃ মোমরোজ আলী, পৌর কাউন্সিলর আশ্রাফ আলী সিকদার, আবুল হোসেন ফরাজী, সাবেক কাউন্সিলর তোফায়েল আহম্মেদ তপু, বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মাওলানা মাঈনুল ইসলাম মান্নান, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহবুব আলম আকন, পাঞ্জুপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাওলানা আঃ খালেক, শিক্ষক এম এ বারী আজাদ, জমিদাতা হাজী আইয়ূব আলী সিকদার, হাজী আঃ মন্নান হাওলাদার সহ গন্যমান্য ব্যক্তি এবং পৌর এলাকার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।