রাবি উপাচার্যের ‘আক্রমণাত্মক’ বক্তব্য প্রত্যাহারের দাবি কোটা আন্দোলনকারীদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৭শে মার্চ ২০১৯ ০৭:২৭ অপরাহ্ন
রাবি উপাচার্যের ‘আক্রমণাত্মক’ বক্তব্য প্রত্যাহারের দাবি কোটা আন্দোলনকারীদের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দেয়া ‘কোটা আন্দোলন রাজাকারের সন্তানরাই করতে পারে’ বক্তব্যকে ‘আক্রমণাত্মক, অসত্য ও বিদ্বেষমূলক’ উল্লেখ করে  দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। বুধবার সকালে সংগঠনটির রাবি শাখা আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়ক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করে বলা হয়, গত ২৫ মার্চ কালরাত্রির স্মরণে ‘মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সাথে এক মতবিনিময় সভা’য় উপাচার্য এ বক্তব্য দেন। রাবি উপাচার্য এর আগেও কোটা আন্দোলনকারীদের প্রতিহত করার আহ্বান জানিয়েছিলেন। সর্বশেষ গত ২৫ মার্চ মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সাথে এক মত বিনিময় সভায় ‘কোটা আন্দোলন রাজাকারের সন্তানরাই করতে পারে’ এমন বক্তব্য দেন।

তার এ বক্তব্যের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সকল আন্দোলনকারীকে ঘৃণ্য সম্বোধন ‘রাজাকারের বাচ্চা’ বলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্মানকে ছোট করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একজন অভিভাবক হিসেবে শিক্ষার্থীদের নামে এমন বক্তব্য উপস্থাপন করায় হতাশ হয়েছেন সারা দেশের শিক্ষার্থীরা।  উপাচার্যের এ বক্তব্য দ্রুত প্রত্যাহার ও আগামীতে এ ধরনের বক্তব্য প্রদান থেকে বিরত থাকার অনুরোধ করা হয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব