আবারও হবে ডাকসু নির্বাচন: উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ২০শে নভেম্বর ২০২১ ১০:১২ অপরাহ্ন
আবারও হবে ডাকসু নির্বাচন: উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের জন্য সবার সহযোগিতা চেয়েছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। শনিবার (২০ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তির নানান কর্মসূচির বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এই সহযোগিতা চান তিনি।


তিন দশকের অচলাবস্থা কাটিয়ে ২০১৯ সালে ডাকসু নির্বাচন হওয়ার পর আবার তাতে ছেদ পড়েছে। নতুন করে ডাকসু নির্বাচনের দাবিও উঠেছে ছাত্রদের তরফ থেকে।


ডাকসুর নতুন নির্বাচন প্রসঙ্গে উপাচার্য বলেন, এটি সর্বমহলের একটি বিশাল কর্মযজ্ঞ। এই নির্বাচন সম্পাদনের জন্য সকলের আন্তরিকতা ও কমিটমেন্ট থাকা উচিৎ। সব মহলের আন্তরিক সহযোগিতা থাকা যেমন প্রত্যাশিত, তেমনিভাবে গণতান্ত্রিক মূল্যবোধ চর্চার এই সংস্কৃতিকে আরও শক্তিশালী করাও জরুরি।


উল্লেখ্য ডাকসুর গঠনতন্ত্রে ছাত্র সংসদের মেয়াদ ৩৬৫ দিন। ২০২০ সালে ২৩ মার্চ সর্বশেষ ছাত্র সংসদের মেয়াদ শেষ হয়ে গেছে।


সংবাদ সম্মেলনে ডাকসুর গুরুত্ব স্বীকার করে উপাচার্য আখতারুজ্জামান বলেন, নেতৃত্ব তৈরি করার জন্য, গতিশীলতা ও দক্ষ মানবশক্তির জন্য ডাকসু দরকার। প্রায় তিন দশক পর ডাকসু ইলেকশন হলে হল সংসদ ও কেন্দ্রীয় সংসদ সব মিলিয়ে সাড়ে তিনশ'র অধিক তরুণ বুদ্ধিদীপ্ত শিক্ষার্থীরা কাজ করেছিল। বিভিন্ন কাজের মধ্য দিয়ে তাদের অনেক দক্ষতা অর্জনের সুযোগ হয়েছে। সেটি খুবই প্রত্যাশিত একটি বিষয়।


সংবাদ সম্মেলনে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক  মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক  এ এস এম মাকসুদ কামাল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার ও প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।