শিক্ষা জাতীয়করণের দাবিতে বরিশালে শিক্ষক-কর্মচারীদের আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ৫ই অক্টোবর ২০২১ ০৭:৩৮ অপরাহ্ন
শিক্ষা জাতীয়করণের দাবিতে বরিশালে শিক্ষক-কর্মচারীদের আলোচনা সভা

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে বরিশালে শিক্ষক-কর্মচারীদের র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশন বরিশাল শাখার উদ্যোগে মঙ্গলবার সকাল ১০টায় নগরীর অশ্বিনী কুমার হল চত্বর থেকে র‌্যালী বের হয়। পরে বরিশাল প্রেসক্লাবে আয়োজিত আলোচনা সভায় অংশ নেন শিক্ষক কর্মচারীরা।


বক্তারা বলেন, জাতীয়করণের পাশাপাশি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন, বার্ষিক ইনক্রিমেন্ট ও অন্যান্য ভাতা দিতে হবে। সরকারি কলেজের অনুরূপ পদ্ধতিতে বেসরকারি কলেজের শিক্ষকদের সহযোগি অধ্যাপক ও অধ্যাপকের পদে পদোন্নতি, উচ্চতর ডিগ্রির জন্য উচ্চতর বেতন স্কেল দিতে হবে। পাশাপাশি বেসরকারি শিক্ষাব্যবস্থায়ও বদলি প্রথা চালু করতে হবে। শিক্ষা গুনগত মান উন্নয়নের লক্ষ্যে যোগ্য ও দক্ষ শিক্ষক নিয়োগের জন্য স্বতন্ত্র ‘শিক্ষা সার্ভিস কমিশন’ গঠন করতে হবে।


বাংলাদেশ শিক্ষক কর্মচারী সমিতি ফেডারেশনের সমন্বয়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বরিশাল মাধ্যম ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস। উপস্থিত ছিলেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) বরিশাল জেলার যুগ্ম আহবায়ক অধ্যক্ষ মোঃ হানিফ হোসেন তালুকদার, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জানান গ্রুপ) বরিশাল অঞ্চলের সভাপতি অধ্যক্ষ প্রণব কুমার বেপারী, বাংলাদেশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেনির কর্মচারী পরিষদ বরিশালের সভাপতি জিয়া শাহিন, বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন বরিশালের সদস্য সচিব রেজাউল করিম প্রমুখ।