সিজন্স ড্রেসেস গার্মেন্টসের শ্রমিকদের বেতন বকেয়া: ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি , গাজীপুর
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১১:৪০ পূর্বাহ্ন
সিজন্স ড্রেসেস গার্মেন্টসের শ্রমিকদের বেতন বকেয়া: ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

সিজন্স ড্রেসেস লিমিটেড গার্মেন্টসের শ্রমিকরা তিন মাসের বকেয়া বেতনের দাবিতে সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রেখেছেন। গাজীপুরের টঙ্গী পশ্চিম থানার আওতাধীন এরশাদ নগর এশিয়া পেট্রোল পাম্পের সামনে এই অবরোধের ফলে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ রয়েছে, যা প্রায় দেড় ঘণ্টা ধরে চলেছে।


শ্রমিকরা অভিযোগ করেছেন, গার্মেন্টসের মালিকপক্ষ দীর্ঘ তিন মাস ধরে তাদের বেতন দিচ্ছে না। চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসের ওভারটাইমের টাকা এবং তিন বছরের ছুটির টাকা বাকি রয়েছে। বারবার আশ্বাস দেওয়া হলেও মালিক পক্ষ তাদের প্রতারণা করেছে, যার ফলে তারা মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন। 


গার্মেন্টস শ্রমিক মামুন হোসেন বলেন, “আমাদের তিন মাস ধরে বেতন দেওয়ার কথা বলা হলেও সেটা বাস্তবায়িত হয়নি। চলতি মাসসহ মোট চার মাসের বেতন বাকি। ওভারটাইমের টাকা এখনও পরিশোধ করা হয়নি। আমরা চাই, প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন দেওয়া হোক।” 


অন্যদিকে, শ্রমিক আলেয়া বেগম জানান, “নিরুপায় হয়ে আমরা সড়ক অবরোধ করেছি। আমাদের পরিবার নিয়ে খুব কষ্টে দিন কাটাচ্ছি। গত সপ্তাহে আমাদেরকে সাত দিনের মধ্যে বেতন দেওয়ার কথা বলা হয়েছিল, কিন্তু আট দিন পার হলেও এখনও কিছু পাইনি। তাই আমরা অবরোধে বাধ্য হয়েছি।” 


সড়ক অবরোধের ফলে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। অবরোধের কারণে যানজট কয়েক কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কিংবা সেনাবাহিনীর কোনো সদস্যের উপস্থিতি দেখা যায়নি।


গাজীপুর শিল্প পুলিশের টঙ্গী জোনের সহকারী পুলিশ সুপার মোশারফ হোসেন জানান, শ্রমিকদের সঙ্গে আলোচনা করার জন্য কারখানা মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তিনি আশা প্রকাশ করেন যে, দ্রুত সময়ের মধ্যে পরিস্থিতি মীমাংসা হবে। 


শ্রমিকদের দাবি না মানা হলে আগামীতে আরও বৃহৎ আন্দোলনের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা।